Hoop News

Monsoon Update: ভোটের আগেই সুখবর! রাজ্যজুড়ে নামছে স্বস্তির বৃষ্টি, সতর্কতা ৪ জেলায়

সামনেই রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন। ভোট ঘোষণার পর থেকেই অনেকে আশা করেছিলেন যে ভরা বর্ষায় হয়তো ভোট হবে রাজ্যে। জুনের শেষদিকে সেরকম আভাষ মিললেও জুলাইয়ের শুরু থেকেই রাজ্যের চিত্রটা বদলে গেছে অনেকাংশে। রাজনৈতিক ময়দানের সঙ্গে এখন উত্তাপ বাড়ছে জেলায় জেলায়। ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে দক্ষিণবঙ্গ জুড়ে। এমন অবস্থায় ভোটের দিন অর্থাৎ সপ্তাহের শেষে যে আবার বর্ষার মূল্য দেখবে ভারত, তাতেও তৈরি হয়েছে সন্দেহ।

ঠিক এই অবস্থায় বঙ্গবাসীকে সুখবর শোনালো আলিপুর হাওয়া অফিস। মলুবম ভবন সূত্রে খবর, এই মুহূর্তে উত্তরপ্রদেশ, গুজরাত, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় ঘূর্ণাবর্ত সক্রিয় রয়েছে। এদিকে রাজ্যের উত্তরবঙ্গ এবং সিকিম থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি অক্ষরেখাও রয়েছে। তাই আগামী কয়েকদিন তুমুল বৃষ্টিপাত চলবে উত্তরবঙ্গে। তবে এর মাঝে দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এখন একনজরে দেখে নিন, আজ রাজ্যে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: গত কয়েকদিন ধরে শহর কলকাতায় তেমন বৃষ্টি হয়নি। ফলে বেড়েছে তাপমাত্রা ও অর্দ্রতাজনিত অস্বস্তি। আজও একইরকম থাকবে শহরের আবহাওয়া। শহরের আকাশ থাকবো আংশিক মেঘলা। তবে এদিন শহরে ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে হাওয়া অফিসের তরফে। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিন শহরের আপেক্ষিক আর্দ্রতা ৮৯ শতাংশ থেকে ৫৯ শতাংশের মধ্যে থাকতে পারে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিগত কয়েকদিন ছিটেফোঁটা বৃষ্টি হলেও অস্বস্তি থেকে মেলেনি মুক্তি। আজও সেরকমই থাকবে আবহাওয়া। আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা এবং আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন। তবে এদিন উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া সহ একাধিক জেলায় রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে অস্বস্তি থাকলেও উত্তরবঙ্গে আপাতত জারি থাকছে ভারী বৃষ্টিপাত। হাওয়া অফিস সূত্রে খবর, আজও উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর, মালদা জেলায় আজ রয়েছে মাঝারি থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা। এছাড়াও আজ ভারী থেকে অতি ভারী বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায়। সেখানে জারি হয়েছে হলুদ সতর্কতা। একইসঙ্গে বৃষ্টিপাতের জেরে তাপমাত্রাও বেশ কিছুটা কমবে উত্তরবঙ্গে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা