whatsapp channel

Monsoon Update: আজ থেকে ঝেঁপে বৃষ্টি দক্ষিণবঙ্গের একাধিক জেলায়, ভিজবে কলকাতাও!

জুন মাসের মাঝামাঝি সময়ে গোটা বাংলায় হয়েছিল স্বস্তির বৃষ্টি। কেউ বলেছিলেন, বর্ষা ঢুকেছে, কারো কথায় সেটা নাকি ছিল প্রাক বর্ষার বৃষ্টিপাত। কিন্তু জুনের শেষদিকে দক্ষিণবঙ্গ থেকে মোটামুটি বিদায় নিয়েছে বর্ষার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

জুন মাসের মাঝামাঝি সময়ে গোটা বাংলায় হয়েছিল স্বস্তির বৃষ্টি। কেউ বলেছিলেন, বর্ষা ঢুকেছে, কারো কথায় সেটা নাকি ছিল প্রাক বর্ষার বৃষ্টিপাত। কিন্তু জুনের শেষদিকে দক্ষিণবঙ্গ থেকে মোটামুটি বিদায় নিয়েছে বর্ষার বৃষ্টি। ফের দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় দাপট দেখাচ্ছে বাড়তে থাকা পারদের অঙ্ক। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তির কারণে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বিগত কয়েকদিনে কার্যত নাহেজাল অবস্থা বজায় রয়েছে জেলায় জেলায়।

Advertisements

মৌসম ভবম জানিয়েছে, যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে তা উত্তর ওড়িশার পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে সরে যেতে পারে। যে কারণে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডে আগামী ২ থেকে ৩ দিন ব্যপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও আরএ একটি ঘূর্ণাবর্ত ১৮ জুলাই নাগাদ তৈরি হওয়ারও সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণাবর্তের গতিবিধি পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ডে ঘোরাফেরা করবে বলেই জানা গেছে। এখন এনজোরে দেখে নিন যে আজ কেমন থাকতে চলেছে রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: শনিবার বিকেল থেকেই পরিবর্তন ঘটেছে আবহাওয়ার। বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হয়েছে শহর কলকাতায়। হাওয়া অফিস জানিয়েছে, আজ দিনভর মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭.৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৮৫ শতাংশ।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: শনিবার থেকে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গেও। রবিবার জারি থাকবে এমন আবহাওয়া। ময়ওম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আজ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টি হবে। তবে হালকা থেক মাঝারি বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সমস্ত জেলা ও রাঢ়বঙ্গের সমস্ত জেলায়। কোনো ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। অধিকাংশ ক্ষেত্রেই বিক্ষিপ্ত হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে জানিয়েছেন আবহবিদরা।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে বজায় থাকবে গতকালকের আবহাওয়া। রবিবার, উত্তরবঙ্গের দুটি জেলা জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হবে। তবে অবিরাম বৃষ্টি হবে না। উত্তরবঙ্গের বাকি ছটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। উত্তরবঙ্গে বৃষ্টির ফলে অনেক জেলাই জলমগ্ন। নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। তবে এখনই সেখানে বৃষ্টি থামছে না।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা