Hoop News

Monsoon Update: আজ থেকে ভারী বৃষ্টির আশঙ্কা কোন কোন জেলায়!

জুলাই মাসের অর্ধেক সময় কেটে গেলেও বাংলায় এখনো সেভাবে বর্ষার রূপ পরিলক্ষিত হয়নি। স্বাভাবিকের থেকে যে এবার অনেকটাই কমে বর্ষা হবে, তা মোটামুটি বুঝে গেছেন সকলেই। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত ঘোর বর্ষাতেও গ্রীষ্মকালীন পরিস্থিতি বজায় রয়েছে। তাপমাত্রার সঙ্গে অর্দ্রতাজনিত অস্বস্তি রয়েছে গাঙ্গেয় জেলাগুলিতে। তবুও যেন স্বস্তির বৃষ্টি নেই কোথাও।

তবে সপ্তাহের শুরুতেই রাজ্যবাসীকে সুখবর শোনালো মৌসম ভবন। হাওয়া অফিস জানিয়েছে যে ইতিমধ্যে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। আর এই ঘূর্ণাবর্তের প্রভাবেই একটি অক্ষরেখা বিস্তৃত হয়েছে উত্তর ভারত অবধি। সেই কারণে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গেও মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে গোটা রাজ্যে। কলকাতা সহ গাঙ্গেয় ও উপকূলীয় জেলায় আগামী কয়েকদিন বজায় থাকতে চলেছে স্বস্তিদায়ক আবহাওয়া। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ মূলত মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯২ শতাংশ, সর্বনিম্ন ৭২ শতাংশের কাছাকাছি থাকতে পারে বলেও জানা গেছে হাওয়া অফিস সূত্রে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: কলকাতার পাশাপাশি আজ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গেও। পূর্বাভাস অনুযায়ী, এদিন দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। দক্ষিণবঙ্গে বুধবার বৃষ্টি আরও কমবে। দিনের তাপমাত্রার পরিবর্তনেরও কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ থেকে উত্তরবঙ্গের আবহাওয়া পাল্টে যাবে বলে জানিয়েছে মৌসম ভবন। পূর্বাভাস অনুযায়ী, আজ উত্তরবঙ্গের কোথাও আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। সবকটি জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

Related Articles