whatsapp channel

Mukesh Ambani: দুবাইয়ের বুকে বিলাসবহুল প্রাসাদ, সম্পত্তি বাড়লো মুকেশ আম্বানীর

মুকেশ আম্বানী (Mukesh Ambani)-র পক্ষে রিলায়েন্স সাম্রাজ্যের অধীশ্বর হওয়া অত্যন্ত সহজ ব্যাপার ছিল না। তাঁদের পরিবারে বরাবর প্রাধান্য পেতেন অনিল আম্বানী (Anil Ambani)। অনিলের ঝাঁ চকচকে ইমেজের পাশে মুকেশ ছিলেন…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

মুকেশ আম্বানী (Mukesh Ambani)-র পক্ষে রিলায়েন্স সাম্রাজ্যের অধীশ্বর হওয়া অত্যন্ত সহজ ব্যাপার ছিল না। তাঁদের পরিবারে বরাবর প্রাধান্য পেতেন অনিল আম্বানী (Anil Ambani)। অনিলের ঝাঁ চকচকে ইমেজের পাশে মুকেশ ছিলেন নেহাতই নিপাট সাধারণ। কিন্তু ধীরুভাই আম্বানী (Dhirubhai Ambani)-র মৃত্যু আচমকাই সবকিছু পরিবর্তিত করে দিয়েছিল। মুকেশকে বঞ্চিত করে অনিল হতে চেয়েছিলেন রিলায়েন্সের অধিপতি। বাদ সাধলেন কোকিলাবেন (Kokilaben Ambani)। দুই ভাইকে সমান ভাবে ভাগ করে দিলেন সম্পত্তি। অতীব আত্মবিশ্বাস কাল হল অনিলের পক্ষে। সর্বহারা হলেন তিনি। কিন্তু মুকেশ দাঁড়িয়েছেন ভাইয়ের পাশে। নতুন করে রিলায়েন্সের বেশ কয়েকটি বিভাগের দায়িত্ব পেয়েছেন অনিল। তবে মুকেশ কিন্তু নিজের সম্পত্তি বৃদ্ধি করছেন। সম্প্রতি দুবাইয়ের পাম জুমেইরাহ দ্বীপে একটি প্রাসাদ কিনেছেন মুকেশ।

Advertisements

তাঁর এই প্রাসাদের আনুমানিক মূল্য ভারতীয় মূদ্রায় 1359.6 কোটি টাকা। কুয়েতের নামী ব্যবসায়ী মহম্মদ আলশায়ার পরিবারের কাছ থেকে ওই প্রাসাদটি কিনেছেন মুকেশ। বিলাসবহুল এই প্রাসাদে রয়েছে দশটি বেডরুম। বাড়ির ভিতরে ও বাইরে রয়েছে সুইমিং পুল। এছাড়াও আছে ব্যক্তিগত স্পা। গত বছর থেকে ইউনাইটেড আরব এমিরেটস-এ সম্পত্তির মূল্য সত্তর শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। এই ধরনের বর্ধিত মূল্য সত্ত্বেও মুকেশের রিয়েল এস্টেটে বিনিয়োগ চমকে দিয়েছে অনেককেই।

Advertisements

কিন্তু শুধুমাত্র দুবাই নয়, আমেরিকা ও ইংল্যান্ড সহ বিশ্বের নানা স্থানে রিয়েল এস্টেটে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন মুকেশ। সাত মাস আগে কনিষ্ঠ পুত্র অনন্ত আম্বানী (Anant Ambani)-র নামে একটি বাড়ি কিনেছেন তিনি। ভারতীয় মুদ্রায় ওই বাড়ির দাম প্রায় 664 কোটি টাকা। চলতি বছরের জুন মাসের পরিসংখ্যান অনুযায়ী, মুকেশের মোট সম্পত্তির পরিমাণ ভারতীয় মুদ্রায় প্রায় 7.8 লক্ষ কোটি টাকার কাছাকাছি।

Advertisements

মূলতঃ গত বছর থেকেই রিয়েল এস্টেটে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন মুকেশ। 2021 সালের এপ্রিল মাসে লন্ডনের স্টোকস পার্কে একটি বাড়ি কিনেছেন তিনি যা ঐতিহ্যবাহী। এই সম্পত্তির মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় 592 কোটি টাকা।

Advertisements

whatsapp logo
Advertisements