Hoop News

গাড়ির নম্বর প্লেট নিয়ে চালু হচ্ছে নতুন নিয়ম, না জানলে গুনতে হবে মোটা ফাইন

বর্তমানে রাস্তায় গাড়ির সংখ্যা দিন দিন বাড়ছে। চার চাকা সবার কাছে না হলেও দু চাকা গাড়ির সংখ্যা এখন কম নেই। এমন অনেকেই রয়েছেন যাদের বাইক বা স্কুটি রয়েছে। আর গাড়ির ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ হল নাম্বার প্লেট (Car Number Plate)। তবে এবার গাড়ির এই নাম্বার প্লেট সংক্রান্ত নিয়মে এল বড় পরিবর্তন। মাঝে মধ্যেই এই গাড়ির নম্বর প্লেট সংক্রান্ত নিয়মে আসে পরিবর্তন। এবারেও হয়েছে তেমনটাই।

আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হন এবং গাড়ি থেকে থাকে তাহলে আপনাকেও জেনে নিতে হবে এই নিয়মের পরিবর্তনের ব্যাপারে। উল্লেখ্য, সারাদেশে ইতিমধ্যেই হাই সিকিউরিটি রেজিস্ট্রেশন প্লেট ইনস্টল করা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। ইতি মধ্যেই উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থানের মতো রাজ্যে এই ব্যবস্থা চালু হয়েছে। এবার পশ্চিমবঙ্গেও চালু হতে চলেছে এই নিয়ম।

বেশ কিছু রাজ্য যেখানে এখনো হাই সিকিউরিটি নম্বর প্লেট নেই তাদের চালান দেওয়া হচ্ছে। এই নম্বর প্লেটটি মূলত গাড়ি চালকের সুবিধা এবং নিরাপত্তার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। এই হাই সিকিউরিটি নম্বর প্লেট তৈরি হয় অ্যালুমিনিয়াম দিয়ে। মোট ১০ টি অক্ষর এবং সংখ্যা মিলিয়ে তৈরি হয় নম্বর। এর মধ্যে প্রথম ২ টি অক্ষর দিয়ে নির্দেশ করা হয় রাজ্যের নাম। পরের ২ টি সংখ্যা ওই রাজ্যের জেলার ক্রমিক সংখ্যা। তারপরের ২ টি অক্ষর দিয়ে বোঝানো হয় ওই জেলার গাড়ির সিরিজ এবং শেষ ৪ টি নম্বর থাকে ইউনিক নম্বর হিসেবে। সম্প্রতি নবান্নের তরফে হাই সিকিউরিটি নম্বর প্লেট নিয়ে একটি বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী, যাদের নিজস্ব গাড়ি রয়েছে তাদের ক্ষেত্রে এই হাই সিকিউরিটি নম্বর প্লেটটি ইনস্টল করা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। যে সমস্ত গাড়ির রেজিস্ট্রেশন নম্বরের শেষ সংখ্যা ১,২,৩ এবং ৪ তাদের ক্ষেত্রে হাই সিকিউরিটি নম্বর প্লেট লাগানোর শেষ দিন রাখা হয়েছে ১৫ ই অগাস্ট ২০২৪। যাদের ক্ষেত্রে শেষ সংখ্যা ৫ এবং ৬ তাদের হাই সিকিউরিটি নম্বর প্লেট লাগানোর শেষ দিন রাখা হয়েছে ১৫ ই সেপ্টেম্বর। যাদের শেষ নম্বর ৭ এবং ৮ তাদের হাই সিকিউরিটি নম্বর প্লেট লাগানোর শেষ দিন রাখা হয়েছে ১৫ অক্টোবর। ৯ এবং ১০ নম্বরের ক্ষেত্রে হাই সিকিউরিটি নম্বর প্লেট লাগানোর শেষ দিন রাখা হয়েছে ১৫ ই নভেম্বর। যদি কেউ এই নিয়ম অমান্য করে তাহলে নেওয়া হবে মোটা অঙ্কের চার্জ।

Related Articles