BollywoodHoop Plus

স্কুল কিংবা পরিবারে যা শেখানো হয় তা কোনোদিনও কাজে আসেনা: নোরা ফতেহি

স্কুল কিংবা পরিবার কেউই কোন বিষয়ে সঠিক ভাবে শিক্ষা দিতে পারে না এমনটাই মনে করেন বলিউড ডিভা এবং ডান্সিং কুইন নোরা ফতেহি। তার মনে হয় ছোটবেলা থেকেই শিশুদের মনে ধারণা ঢুকিয়ে দেওয়া হয় যে পৃথিবীটা খুব সুন্দর। কিন্তু আবার সেই পৃথিবীতেই থাকতে গেলে তাদেরকে হাজার বিধিনিষেধ মানতে হয় এখানে যাওয়া যাবে না, ওখানে যাওয়া যাবে না, এটা করা উচিত, ওটা করা অনুচিত এরকম হাজার বেড়াজালে তাদেরকে আটকে রেখে লড়াই করতে শেখানো হয় না।

নোরা মনে করেন যে বলিউডের টিকে থাকার জন্য যে পরিস্থিতির মধ্যে দিয়ে তাকে যেতে হয়েছে তার অর্ধেকও যদি কেউ পেত তাহলে অবসাদের চাপে বলিউড থেকে অনেক আগেই বিদায় নিয়ে নিত। নোরা যে কঠিন সময় লড়াইয়ের মধ্যে দিয়ে গেছেন তা অন্য কারোর পক্ষে করা সম্ভব ছিল না।

নোরার মতে বাস্তবে পৃথিবী অনেকখানি কঠিন। স্কুল কলেজে পড়াশোনার পাশাপাশি ছাত্রদের এই কঠিন পরিস্থিতি সম্বন্ধে জানানো উচিত লড়াই করতে শেখানো উচিত। চেনা গণ্ডির বাইরে বেরিও পৃথিবীতে অনেক কঠিন তা তাদের বোঝাতে হবে। বলিউডে থাকতে তাকে প্রতিটি পদে পদে লড়াইয়ের সম্মুখীন হতে হয়েছে। তাকে বারবার নানাভাবে হেনস্তার শিকার হতে হয়েছে। তাই হয়তো নোরা একটু বেশি বাস্তবিক।

তাই তিনি মনে করেন যে স্কুল কিংবা পরিবারের ছেলেমেয়েদের শিক্ষার পাঠ দেওয়া হয় তা এই সময়ে সমাজে কোনো কাজে আসে না। সমাজ আরো বেশী কঠিন সেখানে টিকে থাকতে গেলে লড়তে জানতে হয়। যে লড়াই এর কথা স্কুল বা কলেজের কোন সিলেবাসে লেখা থাকে না এমনটাই মনে করেন তিনি।

whatsapp logo