whatsapp channel

November Changes: নভেম্বর শুরুর আগেই সেরে ফেলুন এইসব কাজ, নাহলেই পড়তে হবে মুশকিলে

আর কয়েকদিন পরেই শেষ হচ্ছে অক্টোবর মাস। আসছে নভেম্বর। অক্টোবর মানেই দেশজুড়ে আলোর উৎসব। আর এই মরশুমে অনেকেরই অনেক বিশেষ পরিকল্পনা থাকে। আর কয়েকদিন পরই শুরু হতে চলেছে সেই মাস।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

আর কয়েকদিন পরেই শেষ হচ্ছে অক্টোবর মাস। আসছে নভেম্বর। অক্টোবর মানেই দেশজুড়ে আলোর উৎসব। আর এই মরশুমে অনেকেরই অনেক বিশেষ পরিকল্পনা থাকে। আর কয়েকদিন পরই শুরু হতে চলেছে সেই মাস। কিন্তু এই মাস বদল নিয়ে খবর কেন? এই প্রশ্ন নিশ্চয়ই আপনার মনেও ঘুরপাক খাচ্ছে! তাহলে আপনার জেনে রাখা উচিত যে আসন্ন নভেম্বর মাস থেকে বদলে যাচ্ছে বেশ কিছু নিয়ম।

Advertisements

প্রতি মাসের শুরুতেই কিছু না কিছু নিয়ম বদলে যায়। এর প্রভাব সাধারণ নাগরিকদের উপরেও পড়ে। আর এবারেও তার অন্যথা হচ্ছে না। নভেম্বর মাসের শুরু থেকেই আর্থিক লেনদেন থেকে শুরু করে গ্যাসের দাম সহ বিভিন্ন বিষয়ে একাধিক নিয়ম বদলে যাচ্ছে। এছাড়াও একাধিক ক্ষেত্রে বিভিন্ন নিয়মও পরিবর্তন হচ্ছে নভেম্বর থেকে। এখন একনজরে দেখে নিন যে কোন কোন বিষয়গুলি বদলে যাচ্ছে আগামী মাসে থেকে।

Advertisements

◆ ব্যাঙ্কের ছুটির তালিকা: নভেম্বর মাসে একাধিক উৎসবের কারণে বেশ কিছুদিন বন্ধ থাকবে দেশের সব রাজ্যের ব্যাঙ্ক। এই মাসে ধনতেরাস, দীপাবলি, ভাইফোঁটা, ছট পুজো সহ মোট ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। তাই ব্যাঙ্কের কাজ থাকলে অবশ্যই ক্যালেন্ডারের লাল দাগ এড়িয়ে কাজ করার পরিকল্পনা করুন।

Advertisements

◆ রান্নার গ্যাসের দাম: প্রতি মাসের শুরুতে তৈল ব্যবসায়ী কোম্পানিগুলি LPG, CNG সহ পেট্রোপণ্যের দাম নির্ধারণ করে। নভেম্বরের শুরুতেও এমনটাই হবে। তবে এখন এইসব পণ্যের দাম বাড়বে নাকি কমবে, তা জানা যায়নি।

Advertisements

◆ LIC- ল্যাপ্স পলিসির নিয়ম: ভারতীয় জীবনবিমা নিগম লিমিটেডের বন্ধ পলিসিগুলিকে পুনরায় চালু করার সুযোগ রয়েছে ৩১ শে অক্টোবর অবধি। এই তারিখের পর আর সেই সুযোগ থাকছে না। তবে এখন এই কাজটি করতে হলে একটি অফার দিচ্ছে সংস্থা। এক্ষেত্রে লেট ফিতে ৩০ শতাংশ অবধি ছাড় দেওয়া হচ্ছে। ১ লক্ষ টাকার প্রিমিয়ামের ক্ষেত্রে এই ছাড় দেওয়া হচ্ছে। এখানে ১ লক্ষ থেকে ৩ লক্ষের মধ্যে প্রিমিয়াম হলে, ৩০% ছাড় পাওয়া যায়।

◆ ল্যাপটপ আমদানির সময়সীমা: বর্তমানে একটি বিশেষ সিরিজের ল্যাপটপ বিদেশ থেকে আমদানি করার ক্ষেত্রে বিশেষ ছাড় দিচ্ছে কেন্দ্র সরকার। এক্ষেত্রে HSN 8741 ক্যাটাগরির ল্যাপটপ, ব্যক্তিগত কম্পিউটার এবং অন্যান্য ইলেকট্রনিক আমদানির ক্ষেত্রে কর ছাড় দেওয়া হচ্ছে। অক্টোবর মাসের শেষ অবধি এই সুযোগ রয়েছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা