whatsapp channel

PAN Card: প্যান কার্ড সক্রিয় করতে হলেই দিতে হবে ১ হাজার টাকা, জেনে নিন সহজ উপায়

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতীয় নাগরিকদের অত্যাবশ্যকীয় নথির মধ্যে একটি হল প্যান কার্ড। ব্যাংকের কোনো আর্থিক লেনদেন হোক কিংবা ঋণ নেওয়ার বিষয়, প্যান কার্ড (PAN Card) হল গুরুত্বপূর্ণ একটি নথি। এছাড়াও যারা আয়করের আওতায় থাকেন, তাদের ক্ষেত্রে আয়কর জমা করার সময়ও জরুরি প্যান কার্ড। এই নথির গুরুত্ব লুকিয়ে আছে এর নামেই। PAN অর্থাৎ Permanent Account Number। এটি একটি ১০ অঙ্কের নাম্বার, যার সাহায্যে আপনার যেকোনো আর্থিক লেনদেনের হিসেব পাওয়া সম্ভব।

Advertisements

ভারতীয় নাগরিক হলেই এই প্যান কার্ডের জন্য আবেদন করা যায় অনলাইনে। আর আবেদনের ২ সপ্তাহের মধ্যেই প্যান কার্ড এসে পৌঁছায় বাড়ির ঠিকানায়। তবে যারা ইতিমধ্যে প্যান কার্ড করিয়ে ফেলেছেন, তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করল ভারতীয় আয়কর বিভাগ। একটি কাজ আপনাকে করতেই হবে, নাহলে স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে আপনার প্যান কার্ড। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করেছে ভারতীয় আয়কর বিভাগ। যেখানে বলা হয়েছে এই গুরুত্বপূর্ণ কাজের বিষয়ে। আর সেই কাজটি হল আধার কার্ডের (ADHAAR Card) সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানো (ADHAAR-PAN Link)। আর এই কাজটি না করে থাকলে বন্ধ হয়ে যেতে পারে আপনার প্যান নম্বর।

Advertisements

কিন্তু কিভাবে করবেন এই কাজটি? কাজটি খুবই সহজ। এর জন্য প্রথমে আপনাকে ইনকাম ট্যাক্সের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখানে ‘foportal’ অপশনে আপনাকে ক্লিক করতে হবে। এর পরে আপনাকে Quick Links-এর অধীনে Link Aadhaar Status-এ ক্লিক করতে হবে। তারপর একজন ব্যক্তিকে প্যান এবং আধার নম্বর লিখতে হবে। এরপর PAN-এর সাথে আপনার আধার লিঙ্ক করতে আধার লিঙ্কে ক্লিক করুন। এই প্যান কার্ড লিঙ্ক হওয়ার পরে মেসেজে লেখা থাকবে যে আপনার আধার প্যানের সাথে লিঙ্ক করা হয়েছে।

Advertisements

এবার দেখে নিন যে কিভাবে লেট ফি পেমেন্ট করবেন এক্ষেত্রে। এর জন্য প্রথমে আপনাকে ই-ফাইলিং পোর্টাল থেকে কুইক লিঙ্ক সেকশনে যেতে হবে এবং নিজের আধার, প্যানের বিবরণ দিতে হবে। তথ্য দেওয়া হলে e-Pay ট্যাক্স অপশনে ক্লিক করতে হবে, যারপর আপনাকে আবার প্যান কার্ডের ডিটেইলস দিতে হবে। এরপর আপনার ম্প্ৰিল নম্বরে একটি OTP আসবে যা সেখানে দিতে হবে। এভাবেই করা যাবে পেমেন্ট।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা