Hoop News

PAN Card: প্যান কার্ডে এই খুচরো ভুল করলেই গুনতে হবে ১০ হাজার টাকা জরিমানা

আমাদের দেশের নাগরিকদের জন্য যে নথিগুলি অত্যাবশ্যকীয়, সেগুলি হল আধার কার্ড ও প্যান কার্ড। আধার কার্ড যেমন যেকোনো সরকারি ও বেসরকারি কাজে বৈধ পরিচয় পত্র হিসেবে ব্যবহৃত হয়, তেমনই প্যান কার্ডের ব্যবহার হয় যেকোনো আর্থিক লেনদেনের ক্ষেত্রে। সম্প্রতি এই দুটি কার্ডের সংযোগ এখন বাধ্যতামূলক করেছে কেন্দ্র। যদিও এর শেষ তারিখ পেরিয়ে গেছে ইতিমধ্যে। এখনো যারা এই কাজটি করিয়ে উঠতে পারেননি, তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেছে। তবে, জরিমানা দিয়ে আবার সেটিকে সক্রিয় করাও সম্ভব।

তবে আপনার জেনে রাখা উচিত যে শুধুমাত্র আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করানো নয়, প্যান কার্ডের ক্ষেত্রে আরো কিছু বিষয়ে জরিমানা হতে পারে। এক্ষেত্রে প্রথমেই যে বিষয়টি মাথায় রাখা উচিত, তা হল এই যে প্যান কার্ড তৈরির সময় সেখানে কোনো ভুল তথ্য দেওয়া এক্কেবারে উচিত নয়। এই বিষয়টি অর্থমন্ত্রকের নজরে এলেই তা থেকে সেই ভুল তথ্য দেওয়া নাগরিককে জরিমানা করা হয়। এক্ষেত্রে একজন নাগরিককে ১০ হাজার টাকা অবধি জরিমানা দিতে হতে পারে। পাশাপাশি, এর ফলে ওই নাগরিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টও ফ্রিজ করা হতে পারে।

এছাড়াও একজন নাগরিক যদি একাধিক প্যান কার্ড ব্যবহার করে থাকেন, সেটির জন্যও সেই নাগরিককে শাস্তিস্বরূপ জরিমানা দিতে হতে পারে। এক্ষেত্রে এই বিষয়টিকে আয়কর আইনের অধীনে অপরাধ বলে ধরা হয়। তাই এক্ষেত্রে সেই সংশ্লিষ্ট নাগরিকের প্যান কার্ডটি প্রথমেই বাতিল করা হয়। পাশাপাশি এই অপরাধের শাস্তি হিসেবে সেই নাগরিককে জরিমানা অবধি দিতে হতে পারে। তাই একাধিক প্যান কার্ড রাখার বিষয়টি বিশেষ করে মাথায় রাখা উচিত।

তবে, আপনার একাধিক প্যান কার্ড থেকে থাকলে ভয় পাওয়ার কিছু নেই। কারণ সেখান থেকে আপনি বৈধভাবে একটি প্যান কার্ড অর্থমন্ত্রকের কাছে জমা দিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে কোনো জরিমানা দিতে হবেনা, পাশাপাশি বাতিলও হবেনা উপনার এই গুরুত্বপূর্ণ নথি। এর জন্য প্রথমেই incometaxindia.gov.in – ওয়েব সাইটে যেতে হবে। তারপর সেখান ‘নতুন প্যান কার্ড/পরিবর্তনের জন্য অনুরোধ’ বা ‘প্যান ডেটা সংশোধন’ এ ক্লিক করুন। ক্লিক করার পরে সেটা ডাউনলোড করে ফর্ম ফিল আপ করে ফর্মটি যে কোনও ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটে অফিসে জমা দিয়ে দিন। তাহলেই আর আপনাকে এর জন্য জরিমানা দিতে হবেনা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা