whatsapp channel

সর্বকালের সেরা সিনেমার খেতাব পেল ‘পথের পাঁচালী’, তালিকায় বাঙালির জয়জয়কার

শুরুর দিকগুলি সত্যজিৎ রায় (Satyajit Ray)-এর পক্ষে যথেষ্ট কঠিন ছিল। বাবা সুকুমার রায় (Sukumar Ray)-এর অকালপ্রয়াণের পর শৈশব থেকে তিনি লড়তে শিখে গিয়েছিলেন। ‘স্টারকিড’ যথার্থ অর্থে তিনিই। তবু সেই সময়…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

শুরুর দিকগুলি সত্যজিৎ রায় (Satyajit Ray)-এর পক্ষে যথেষ্ট কঠিন ছিল। বাবা সুকুমার রায় (Sukumar Ray)-এর অকালপ্রয়াণের পর শৈশব থেকে তিনি লড়তে শিখে গিয়েছিলেন। ‘স্টারকিড’ যথার্থ অর্থে তিনিই। তবু সেই সময় তাঁর সিনেমাপ্রীতির কথা শুনে পরিচিতরা অনেকেই মুখ ফিরিয়ে নিয়েছিলেন। ‘পথের পাঁচালি’ তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন সত্যজিৎ। হাতে ছিল অত্যন্ত কম অর্থ। সেই সময় যাঁরাই এই নবাগত পরিচালকের সিনেমা বানানোর কথা শুনছিলেন, তারাই বলছিলেন, নাচ নেই, গান নেই, রোম‍্যান্স নেই, এ আবার কেমন সিনেমা! এরপর গঙ্গা দিয়ে গড়িয়ে গিয়েছে অনেক জল। যৌনতা টলিউডকে সাবালক করেনি, করেছিল আধুনিক চিন্তাধারা যার জনক সত্যজিৎ রায়। তাঁর মুকুট অম্লান। এবার তাতে জুড়ল আরও একটি পালক। সর্বকালের সেরা ফিল্মের খেতাব পেল ‘পথের পাঁচালি’।

Advertisements

সম্প্রতি ‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকস’-এর ত্রিশ সদস্য একটি গোপন ভোটে অংশগ্রহণ করেছিলেন। এই বিশেষ ভোটের আগে ভারতীয় ফিল্মের ইতিহাস থেকে বাছাই করা হয়েছিল সেরা দশটি সিনেমা। গোপন ভোটের ফলাফলের উপর ভিত্তি করে প্রথম স্থান অর্জন করল 1955 সালে নির্মিত সিনেমা ‘পথের পাঁচালী’। এই সিনেমাটি তৈরি হয়েছিল কথাশিল্পী বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় (Bibhutibhushan Bandyopadhyay) রচিত উপন্যাস ‘পথের পাঁচালী’ অবলম্বনে। তবে সত্যজিৎ তাঁর সিনেমায় এই উপন্যাসের তিনটি পর্যায় যথা – 1.বল্লালী বালাই,2.আম আঁটির ভেঁপু ও 3.পথের পাঁচালী-র বেশ কিছু অংশ একত্র করেছিলেন। অপু ট্রিলজির প্রথম ফিল্ম ছিল ‘পথের পাঁচালী’। 11 টি আন্তর্জাতিক পুরস্কারে সম্মানিত হয়েছিল এই সিনেমা।

Advertisements

Advertisements

তবে বাংলা বরাবর হীরের খনি। তাই সেরার সেরা সিনেমা ‘পথের পাঁচালী’ হলেও দুই নম্বরে রয়েছে ঋত্বিক ঘটক (Ritwik Ghatak) পরিচালিত ফিল্ম ‘মেঘে ঢাকা তারা’। তৃতীয় স্থান দখল করেছে মৃণাল সেন (Mrinal Sen) পরিচালিত ফিল্ম ‘ভুবন সোম’। অর্থাৎ প্রথম তিনটি স্থানই বাংলার দখলে। চতুর্থ নম্বরে রয়েছে আদুর গোপালকৃষ্ণণ (Adur Gopalkrishnan) পরিচালিত মালয়ালম ফিল্ম ‘এলিপাথ্থায়ম’। পঞ্চম স্থান অধিকার করেছে গিরীশ কাশারাভিলি পরিচালিত ফিল্ম ‘ঘাটাশ্রাদ্ধা’। ছয় নম্বরে রয়েছে হিন্দি ফিল্ম ‘গরম হাওয়া’। সাত নম্বরে আবারও সত্যজিৎ তাঁর ‘চারুলতা’-র সাথে। অষ্টম স্থানে রয়েছে শ‍্যাম বেনেগাল (Shyam Benegal) পরিচালিত ফিল্ম ‘অঙ্কুর’।

Advertisements

 

View this post on Instagram

 

A post shared by Sunil Gouda (@_fat.batman_)

নবম স্থান দখল করেছে গুরু দত্ত (Guru Dutt) নির্মিত ফিল্ম ‘পেয়াসা’। দশম স্থানে রয়েছে আইকনিক বলিউড চলচ্চিত্র ‘শোলে।

whatsapp logo
Advertisements