whatsapp channel

Tollywood: ডাক্তারি শুধুই পেশা নাকি মানবিকতা! সমস্যার সমাধান নিয়ে আসছে ‘ডাক্তার কাকু’

একটা সময় ছিল যখন রাত-বিরেতেও ডাক্তাররা কলে আসতেন গৃহস্থ বাড়িতে। বাজার করতে গেলে ডাক্তারবাবুরা দু-তিন ঘন্টা পর বাড়ি ঢুকতেন। বাজারে দেখা হওয়া পরিচিত ও দোকানদারদের শারীরিক অসুবিধা শুনে তাঁদের সঠিক…

Avatar

একটা সময় ছিল যখন রাত-বিরেতেও ডাক্তাররা কলে আসতেন গৃহস্থ বাড়িতে। বাজার করতে গেলে ডাক্তারবাবুরা দু-তিন ঘন্টা পর বাড়ি ঢুকতেন। বাজারে দেখা হওয়া পরিচিত ও দোকানদারদের শারীরিক অসুবিধা শুনে তাঁদের সঠিক ওষুধ খাওয়ার পরামর্শ দিয়ে। ‘অগ্নীশ্বর’ , বনফুলের অমর সৃষ্টি, একসময় বিভিন্ন নামে এই সমাজে উপস্থিত ছিলেন। কিন্তু সামাজিক ও অর্থনৈতিক কারণে, সর্বোপরি করোনা অতিমারীর সময় থেকে চিকিৎসকরা নিজেদের গুটিয়ে নিয়েছেন এক ব্যক্তিগত পরিসরে। কোথাও কোথাও চিকিৎসা পরিণত হয়েছে ব্যবসায়। কিন্তু বর্তমান যুগে সেই অগ্নীশ্বররা কি কোথাও নেই! এই প্রশ্ন নিয়েই তৈরি হচ্ছে পাভেল (Pavel)-এর ‘ডাক্তারকাকু’।

পাভেলের মতে, পাড়ার ডাক্তারকাকুদের তাঁরা হেলায় হারিয়েছেন। মানবসেবার স্থানে চিকিৎসা আজ ব্যবসায় পরিণত। তাই কি কি আগলে রাখতে হবে, তার বার্তা একুশ শতককে দেওয়া প্রয়োজন। দুই প্রজন্মের চিকিৎসা ব্যবস্থার সমস্যা নিয়ে আসছেন ‘ডাক্তার কাকু’। এই ফিল্মের মূল চরিত্র তিনজন, ডাক্তারকাকু, পুশকিন ও পচা। ডাক্তারকাকুর চরিত্রে অভিনয় করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee), পুশকিনের চরিত্রে অভিনয় করছেন ঋদ্ধি সেন (Ridhdhi Sen)। পচার চরিত্রের চমক পাভেল নিজেই। প্রসেনজিৎ-এর বিপরীতে অভিনয় করছেন শুভশ্রী গাঙ্গুলী (Subhasree Ganguly)। এণা সাহা (Ena Saha)-র জারেক এন্টারটেইনমেন্টের প্রযোজনায় তৈরি হচ্ছে ‘ডাক্তার কাকু’। এই ফিল্মে ঋদ্ধির বিপরীতে অভিনয় করছেন এণা। এছাড়াও রয়েছেন রজতাভ দত্ত (Rajatabha Dutta) ও তুলিকা বসু (Tulika Basu)।

ডাক্তারকাকুর প্রকৃত নাম দিলীপ সাহা। তাঁর সর্বক্ষণের সঙ্গী স্টেথোস্কোপ, স্কুটার ও কাগজের প্লেন। ডাক্তারকাকুর বাহন হল তাঁর স্কুটার যাতে চড়ে তিনি পাড়ায় ঘোরেন। কাগজের প্লেন ডাক্তারকাকু, পচা ও পুশকিনের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। হয়তো কোনো স্বপ্ন বা বার্তা। ডাক্তারকাকু সেই চিকিৎসক যিনি মানেন ডাক্তারি পড়ার সময় গ্রহণ করা মানবসেবার শপথ। রোগী দেখতে শুরু করলে ভুলে যান নাওয়া-খাওয়া। আপনভোলা স্বামীকে সামলান পারমিতা। কিন্তু সাময়িক অসুস্থতার ফলে তাঁর অকস্মাৎ মৃত্যু ডাক্তারকাকুর জীবনে নিয়ে আসে ঝড়। কারণ তিনি স্ত্রীকে দেননি তাঁর বিফলে না যাওয়া চিকিৎসার সুবিধা। সেই সময় তিনি প্রতিবেশীর অসুস্থ স্ত্রীর প্রাণ বাঁচাতে ব্যস্ত ছিলেন। ফলে দিলীপ ছেলের বিতৃষ্ণার কারণে পরিণত হন। কর্তব্যের খাতিরে মা-হারা পচা, মাম্পির দায়িত্ব নেন ডাক্তারকাকু।

একসময় ডাক্তারকাকুর দুই সন্তান চিকিৎসক হওয়ার পেশাকেই বেছে নেয়। একই পথে হাঁটে পুশকিন ও পচাও। দুই ছেলেকে লোভের হাত থেকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা করেন ডাক্তারকাকু। তবে তিনি সফল হবেন কিনা তা জানা যাবে প্রেক্ষাগৃহে। ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে ডাক্তারকাকুর আশি শতাংশ শুটিং। কলকাতা ও পুরুলিয়ায় হয়েছে শুটিং। এই ফিল্মের সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন রণজয় ভট্টাচার্য (Ranojoy Bhattacharya), অমিত ঈশান (Amit Ishaan), সৌপ্তিক সায়ন্তন (Souptik Sayantan), অর্ণব দত্ত (Arnav Dutta)।

whatsapp logo