Finance News

বন্ধ হয়ে যাবে পেটিএম ওয়ালেট, এক মাসের মধ্যে এই কাজ না করলে পড়বেন বিপদে

দেশের অন্যতম জনপ্রিয় ফিনটেক সংস্থা পেটিএম (Paytm)। গোটা দেশে বহু মানুষ এই সংস্থার গ্রাহক। তবে কয়েক মাস আগে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের লাইসেন্স হারায় এই সংস্থা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম না মানার কারণে বাতিল হয়েছিল লাইসেন্স। তবে তার আগে টাকা তুলে নেওয়ার জন্য নির্দিষ্ট সময় দেওয়া হয়েছিল গ্রাহকদের। উপরন্তু ব্যাঙ্ক বন্ধ হলেও ওয়ালেট এবং ইউপিআই পরিষেবায় কোনো বিঘ্ন ঘটেনি পেটিএম এর। কিন্তু এবার পেটিএম ওয়ালেট পরিষেবায় জারি হল নতুন নিয়ম।

বন্ধ হয়ে যাবে পেটিএম ওয়ালেট

নতুন নিয়ম অনুযায়ী, পেটিএম ওয়ালেটও এবার বন্ধ হয়ে যাবে বলে শোনা যাচ্ছে। তবে এর নেপথ্যে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোনো নির্দেশ নেই। জানা যাচ্ছে, সংস্থার তরফেই কিছু কিছু গ্রাহকদের পেটিএম ওয়ালেট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাদের কাদের ওয়ালেট বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে?

কাদের উপর পড়বে কোপ

জানা যাচ্ছে, যে সব গ্রাহকদের পেটিএম ওয়ালেটে এক বছরেরও বেশি সময় ধরে কোনো ব্যালেন্স নেই সেই সব গ্রাহকদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সংস্থার তরফে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে গ্রাহকদের এক মাস সময় দেওয়া হয়েছে। যাদের পেটিএম ওয়ালেট অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে তাদের প্রথমে নোটিশ দেওয়া হবে বলে জানা গিয়েছে। এক মাস সময় দেওয়া হবে তাদের। আগামী ২০ জুলাই থেকে এক মাস সময় দেওয়া হবে বলে জানা গিয়েছে।

কীভাবে বাঁচাবেন ওয়ালেট

এমতাবস্থায় কোনো গ্রাহক যদি পেটিএম ওয়ালেট বাঁচাতে চান তাহলে অবিলম্বে কিছু টাকা লেনদেন করে ওয়ালেট সচল রাখতে হবে। যদি তা না হয় তাহলে বন্ধ করে দেওয়া হবে ওয়ালেট। সংস্থার থেকে নোটিশ পাওয়ার পর যে সময়টুকু পাওয়া যাবে তার মধ্যে ওয়ালেট সচল করতে হবে।

Related Articles