Hoop Life

Petrol Filling: পেট্রোল ভরাতে গিয়ে পকেট ফাঁকা! এই বিষয়গুলি মাথায় রাখলেই হবেনা ‘লস’

পরিবহনের সুবিধার্থে এখন দু’চাকার বাইক মানুষের জীবনে এক অপরিহার্য জিনিস হয়ে দাঁড়িয়েছে। বাইকের জনপ্রিয়তা বাড়ছে দিন দিন। পেট্রোলের দাম লাফিয়ে লাফিয়ে বাড়লেও রাস্তায় কিন্তু বাইকের চলাচল কমেনি মোটেও। কেউ যেমন বড় চাকার বাইক চালাতে স্বচ্ছন্দ, তেমনই আবার কেউ ছোট চাকার স্কুটি চালাতে পছন্দ করেন। মহিলাদের ক্ষেত্রে তো স্কুটারের বিকল্প নেই। কিন্তু বাইক চালাতে গেলে তো তার জন্য ছুটতে হবে পেট্রোল পাম্পে। কারণ জ্বালানি ছাড়া তো বাইক অচল। তবে পেট্রোল পাম্পে বেশ কয়েকটি বিষয়ে আপনাকে সতর্ক হতে হবে। তাছাড়া যেমন আপনার ঠকে যাওয়ার সম্ভাবনা থেকে যায়, তেমনই বাইকের ক্ষতিও হতে পারে।

পেট্রোল পাম্পে গিয়ে প্রথমত আপনার মনে রাখা উচিত যে আপনি যে টাকা দিয়ে একটি নির্দিষ্ট পরিমাণ পেট্রোল কিনছেন, তা সঠিকভাবে পাচ্ছেন কিনা, তা যাচাই করা। কারণ অনেকসময় পেট্রোল পাম্পে টাকা দিয়েই কম তেল পাওয়ার অভিযোগ কিন্তু দেশের নানা প্রান্ত থেকে এসেছে। তাই তেল ভরানোর সময় আগে দেখে নিন যে পাম্পের মিটারটি শূন্য সংখ্যায় রয়েছে কিনা। তাছাড়াও পেট্রোল নেওয়া হলে মিটারের দিকে তাকিয়ে সেটি যাচাই করে নিন। এছাড়াও মিটারের কাঁটা বেশি কাঁপলে বিষয়টি সহায়ককে বলুন আগে।

এছাড়াও আপনি টাকা দিয়ে যে পেট্রোল কিনছেন, সেই পেট্রোল আদতে শুদ্ধ পেট্রোল কিনা, তা যাচাই করে নেওয়াটাও জরুরি। যদিও প্রতিবার নতুন পেট্রোল পাম্পে যেতে হলে এই বিষয়টি জানা খুবই দুরূহ ব্যাপার। তবে আপনি যদি নিয়মিত কোনো পেট্রোল পাম্প থেকে পেট্রোল কেনেন এবং সেখানের পেট্রোল নিয়ে আপনার মনে সন্দেহ তৈরি হয়, তাহলে সেখানে গিয়ে ফিল্টার টেস্ট করতে পারেন। মনে রাখবেন, সরকারি নির্দেশিকা অনুযায়ী দেশের প্রতিটি পেট্রোল পাম্পে ফিল্টার টেস্টের ব্যবস্থা রাখাটা বাধ্যতামূলক।

এছাড়াও পেট্রোল ভরিয়ে আপনার গাড়িকে ভালো রাখতে চাইলে বেশ কয়েকটি বিষয়কে মাথায় রাখা দরকার। প্রথমত, আপনার বাইকের ইঞ্জিন ভালো রাখতে হলে ট্যাঙ্কে সবসময় যথেষ্ট পেট্রোল রাখা জরুরি। এবার আমাদের মধ্যে অনেকেই বাইকের পেট্রোল শেষের মুখে না এলে পেট্রোল ভরানো হয়ে ওঠে না। তবে এই অভ্যাস বদলে ফেলা দরকার। বাইকের ট্যাঙ্কে সবসময় অর্ধেক পেট্রোল দিয়ে পূর্ণ করে রাখা জরুরি। এতে বাইকের ইঞ্জিন ভালো থাকবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা