Hoop Life

ত্বকে ব্রণের সমস্যার সমাধান করুন ৫টি ঘরোয়া উপায়ে

বয়ঃসন্ধির সময় ছেলে মেয়েদের মুখের উপরে ব্রণের সমস্যা ক্রমেই বাড়তে থাকে। সৌন্দর্য নষ্ট করে এই ব্রণ। তবে অতিরিক্ত ব্রণ হওয়ার কিছু নেই তাদের জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাস অনেকখানি দায়ী। অনেক সময় বাবা-মার অতিরিক্ত মুখে ব্রণ ও থাকলেও ছেলেমেয়েদের জিনগত কারণে মুখে ব্রণ পেয়ে থাকেন। তবে প্রাকৃতিক ঘরোয়া উপাদান কতগুলি মেনে চললেই ব্রণের হাত থেকে মুক্তি পাওয়া যায়।

১) খেয়াল রাখতে হবে যেন পেট পরিষ্কার থাকে। বর্তমান প্রজন্মের অনেক ছেলেমেয়েরাই এই ব্যাপারে ভীষণ কুড়ে। প্রয়োজনে সকালবেলা উঠে অন্তত তিন থেকে চার গ্লাস জল পান করতে হবে। জল শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। তাই কোন দিক চিন্তা না করে জল পান করুন। সকালবেলা ঘুম থেকে উঠে চা, কফি নয়, গ্রিন টি অথবা শুধু গরম জল পান করুন।

২) সারা দিনে অন্তত একটি ফল কিংবা ফলের রস খেতে হবে। তেল মশলাজাতীয় খাবার বর্জন করতে হবে, বাইরের জাঙ্কফুড খাওয়া কমাতে হবে। ফাইবার জাতীয় খাবার যেমন ছোলা বাদাম, বিভিন্ন ধরনের শাক ইত্যাদি খেতে হবে।

৩) প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে তৈলাক্ত ত্বকের জন্য মুখ ভালো করে পরিষ্কার করতে হবে। এর জন্য নিতে পারেন গোলাপ জল।

৪) ফেসপ্যাক বানানোর জন্য ব্যবহার করতে পারেন বেসন, মুলতানি মাটি এবং গোলাপজল। এই তিনটি উপাদান ভাল করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে লাগিয়ে রাখুন।

৫) অতিরিক্ত ব্রণের সমস্যা থাকলে অবশ্যই ব্রুনোর ওপরে চন্দনগুঁড়ো এবং অ্যালোভেরা জেল লাগাতে পারেন। তবে কখনই ব্রণ খুঁটবেন না খুঁটলে অনেকটাই দাগ হয়ে যায়। তবে মুখের উপর যদি এমন কালো দাগ হয়ে যায় তাহলে অবশ্যই গ্লিসারিন ও গোলাপ জল এবং ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে সেই কালো দাগের উপরে লাগিয়ে রাখতে পারেন। দাগ আস্তে আস্তে মিলিয়ে যাবে।

Related Articles