Hoop Life

ব্রণের সমস্যা সমাধানে ঘরোয়া ফেসপ্যাক কিভাবে অ্যাপ্লাই করবেন

সাধারণত বয়সন্ধির সময় সারা মুখে ব্রণ হতে পারে। তবে এ ব্রণ কিন্তু শুধুমাত্র মুখেই নয় পিঠে ও হতে পারে। রোমকূপের তলায় তৈল ও নিঃসরণ গ্রন্থি এবং মৃত কোষের সমন্বয়ে ঘটনাটি ঘটে থাকে। কিন্তু কতগুলি ঘরোয়া উপাদানের মাধ্যমে এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। তবে আরও একটি গুরুত্বপূর্ণ কথা ব্রণর জন্য শুধুমাত্র উপর থেকে রূপচর্চা করলেই হবে না শরীরকে ভেতর থেকে সুস্থ ও সতেজ রাখতে হবে। তাই কতগুলি টিপস মেনে চলুন –

১) ঘুম থেকে উঠে এক গ্লাস গরম জলে এক চামচ লেবুর রস এবং এক চামচ মধু দিয়ে খেতে হবে।
২) ঘুম থেকে উঠে যদি প্রতিদিন সম্ভব না হয় তাহলেও সপ্তাহে অন্তত চার দিন এক টুকরো কাঁচা হলুদ আখের গুড়ের সঙ্গে খেতে হবে।
৩) সারা দিনে অন্তত ৪ লিটার জল খেতে হবে।
৪) জাঙ্কফুড খাওয়া চলবে না।
৫) দিনে অন্তত একটি ফল খেতে হবে।
৬) বাড়িতেও অতিরিক্ত তেল মশলা দিয়ে খাবার খাওয়া যাবেনা।

ব্রণ কমাতে ব্যবহার করুন ঘরোয়া উপাদান:
১) এক চামচ মুলতানি মাটি, চন্দন গুঁড়ো, এক চামচ বেসন ভালো করে জল দিয়ে মিশিয়ে নিয়ে মুখে মেখে কিছুক্ষণ রেখে দিন। তারপরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

২) এক চামচ শশার রস, এক চামচ গোলাপজল ভালো করে মিশিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

৩) এক চামচ চন্দন গুঁড়ো, এক চামচ তুলসী পাতা বাটা ভালো করে জলে মিশিয়ে নিয়ে ব্রণর ওপরে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৪) ব্রণর জন্য গ্রিন টির জুড়ি মেলা ভার। আমরা অনেকেই সকালবেলা ঘুম থেকে উঠে গ্রিন টি খাই। তারপরে সেই টি ব্যাগ টি ফেলে দিই কিন্তু সেই টি ব্যাগ ফেলে না দিয়ে আরও খানিকটা জলে সেই টি-ব্যাগ ফুটিয়ে নিয়ে সেই চা মুখে খানিক্ষন লাগিয়ে রাখুন। এটি ত্বকের জন্য ভীষণ ভালো।

৫) এক চামচ মুলতানি মাটি, এক চামচ নিম পাতার রস ভালো করে মিশিয়ে নিয়ে ব্রণর ওপর লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

Related Articles