Finance News

PMSBY: মাত্র ২০ টাকা দিয়ে পেয়ে যান ২ লক্ষ টাকার সুবিধা, জানুন কেন্দ্রের এই দারুণ প্রকল্পের ব্যাপারে

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় মাত্র ২০ টাকা দিয়ে আপনি বিনিয়োগ শুরু করতে পারেন

মোটামুটি আমাদের দেশের প্রায় ৭০% মানুষ বিমার অন্তর্ভুক্ত নয় এখনো পর্যন্ত। সেই কারণেই ভারত সরকার দেশের অধিকাংশ মানুষকে বীমার অন্তর্ভুক্ত করার জন্য দুটি নতুন সোশ্যাল সিকিউরিটি প্রকল্প চালু করেছে। এর মধ্যে একটি হলো প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা যেখানে প্রতিবছর মাত্র ২০ টাকার বিনিময়ে আপনি ২ লক্ষ টাকার বীমা করতে পারেন। আপনাদের জানিয়ে রাখি, এটি হতে চলেছে একটি দুর্ঘটনা জনিত বীমা। এই টাকা আপনি ব্যবহার করতে পারেন আপনার চিকিৎসার জন্য। পাশাপাশি, যদি আপনি এক্সিডেন্টের কারণে মারা যান অথবা পার্মানেন্ট ডিজেবিলিটি হয় আপনার, তাহলে আপনার উত্তরসুরিকে এই টাকা দেওয়া হবে। আজকের এই প্রতিবেদনটি সেই দারুণ প্রকল্পটির ব্যাপারেই যেখানে আপনাকে এতটা সুবিধা দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার প্রিমিয়ামের পরিমাণ মাত্র ২০ টাকা। অর্থাৎ প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় আপনি যদি অ্যাকাউন্ট করেন তাহলে প্রতি বছর মাত্র ২০ টাকা প্রিমিয়াম দিয়ে আপনি এই দুর্দান্ত অ্যাকাউন্টের সমস্ত সুবিধা গ্রহণ করতে পারবেন। এই প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার মেয়াদ মাত্র এক বছরের জন্য। অর্থাৎ প্রত্যেক বছর ১ জুন থেকে পরবর্তী বছরে ৩১ মে পর্যন্ত এই বিমা চালু থাকবে। এই সময়ের মধ্যে যদি কোন ব্যক্তির অ্যাক্সিডেন্টের কারণে মৃত্যু হয় তাহলেই মাত্র ২০ টাকার বিনিময়ে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত বীমা পেয়ে যাবেন।

প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় আপনি অটো ডেবিট ফেসিলিটি পেয়ে যাবেন। এর অর্থ হলো আপনাকে বারবার ব্যাংকে যেতে হবে না বা কোন অফিসে যেতে হবে না আপনার প্রিমিয়াম জমা দেওয়ার জন্য। আপনার ব্যাংক একাউন্ট থেকে এই ২০ টাকা করে কেটে নেওয়া হবে প্রতি বছর। এই টাকা কেটে নেওয়া হবে শুধুমাত্র অটো ডেবিট রিনিওয়ালের কারণে। যদি আপনার একাউন্টে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকে তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে এই টাকা কেটে নেওয়া হবে। তবে কেটে নেওয়া টাকা আপনি কখনোই ফেরত পাবেন না।

যোগ্যতা কি কি?

১. প্রথমত যে সকল ব্যক্তির বয়স ১৮ বছর থেকে ৭০ বছরের মধ্যে শুধুমাত্র তারাই প্রধানমন্ত্রী সুরক্ষা যোজনা বীমার অধীনে আবেদন করতে পারবেন।

২. আবেদনকারীকে অবশ্যই ভারতের একজন স্থায়ী নাগরিক হতে হবে এবং তার জন্য একটি ডমিসাইল প্রমাণপত্র দিতে হবে। এক্ষেত্রে আপনি আধার কার্ড ব্যবহার করতে পারেন।

৩. আপনার কাছে অবশ্যই একটি নিজস্ব সেভিংস ব্যাংক একাউন্ট থাকতে হবে এবং সেই ব্যাংকে আপনি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার জন্য আবেদন করতে পারবেন।

৪. একজন ব্যক্তি কেবলমাত্র একটি প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা অ্যাকাউন্ট খুলতে পারবেন।

কি কি সুবিধা পাওয়া যাবে?

১. যদি কোন ব্যক্তি অ্যাক্সিডেন্টের ফলে মারা যান সেক্ষেত্রে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনায় একাউন্ট থাকলে নমিনি পুরো দু লক্ষ টাকা পেয়ে যাবেন।

২. যদি কোন ব্যক্তি এক্সিডেন্ট এর ফলে মারা না গিয়ে ওই ব্যক্তির শরীরের কোন অঙ্গ পুরোপুরি ভাবে অকেজো হয়ে যায় তাহলে নমিনি পেয়ে যাবেন দু লক্ষ টাকা

৩. যদি কোন ব্যক্তির অ্যাক্সিডেন্টের ফলে শরীরের কোন অঙ্গ পুরোপুরি অকেজো না হয়ে আংশিক ভাবে অকেজো হয় তাহলে নমিনি পেয়ে যাবেন ১ লক্ষ টাকা।

whatsapp logo