whatsapp channel

মিঠুন না দেব, বড়দিনের বক্সঅফিস লড়াইয়ে কে এগিয়ে!

লড়াইটা প্রথম থেকেই হাড্ডাহাড্ডি ছিল। মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty) বনাম দেব (Dev)। অথবা আধুনিক চিত্রনাট্য বনাম ক্লাসিক অ্যাডপশন। ক্রিসমাসের প্রাক্কালে বক্স অফিসে শুরু হয়েছে ‘প্রধান’ ও ‘কাবুলিওয়ালা'-র প্রতিদ্বন্দ্বিতা। ‘কাবুলিওয়ালা’-র তুলনায়…

Avatar

Nilanjana Pande

লড়াইটা প্রথম থেকেই হাড্ডাহাড্ডি ছিল। মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty) বনাম দেব (Dev)। অথবা আধুনিক চিত্রনাট্য বনাম ক্লাসিক অ্যাডপশন। ক্রিসমাসের প্রাক্কালে বক্স অফিসে শুরু হয়েছে ‘প্রধান’ ও ‘কাবুলিওয়ালা’-র প্রতিদ্বন্দ্বিতা। ‘কাবুলিওয়ালা’-র তুলনায় স্বাভাবিক ভাবেই বক্স অফিসে এগিয়ে রয়েছে ‘প্রধান’। দুটি ফিল্মের ক্ষেত্রেই স্টারডম নয়, কাজ করেছে প্রোমোশন। ‘কাবুলিওয়ালা’ নিয়ে সংবাদমাধ্যমে একের পর এক রিপোর্ট তৈরি হলেও ‘প্রধান’ প্রোমোশনের জন্য তৈরি করেছিল প্রচুর ইভেন্ট।

 

View this post on Instagram

 

A post shared by SVF (@svfsocial)

এমনকি এই ফিল্মের গান রিলিজের জন্য বেছে নেওয়া হয়েছিল সাউথ সিটি মলকে। উপচে পড়েছিল ভিড়। একাধিক মাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন ‘প্রধান’-এর নায়ক দেব ও নায়িকা সৌমিতৃষা কুন্ডু (Soumitrisha Kundu)। গান ট্রেন্ডিং করার জন্য সোশ্যাল মিডিয়ায় সৌমিতৃষা তৈরি করেছেন রিল। স্বাভাবিক ভাবেই ‘প্রধান’ সম্পর্কে তৈরি হয়েছে মানুষের আগ্রহ। অপরদিকে ‘কাবুলিওয়ালা’ রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore)-এর কালজয়ী সৃষ্টি। এখনও অবধি আপামর বাঙালির কাছে ‘কাবুলিওয়ালা’ ছবি বিশ্বাস (Chabi Biswas)। ফলে শুরু থেকেই মিঠুনের কাছে রহমতের চরিত্র ছিল চ্যালেঞ্জিং। সাদা-কালো যুগ থেকে ‘কাবুলিওয়ালা’-র রঙিন পর্দায় উত্তরণ নস্টালজিক বাঙালির একাংশের পছন্দ হয়নি।

মিঠুন একশো শতাংশ দিয়ে অভিনয় করলেও কোথায় যেন রয়ে গিয়েছে পুরানো কলকাতার বাঙালিয়ানার অভাব। মিনির মায়ের ভূমিকায় সোহিনী সরকার (Sohini Sarkar) হয়ে উঠতে পারেননি প্রাচীন কলকাতার মাতৃত্বের প্রতীক। কোথাও যেন রয়েছে আধুনিকতার ছোঁয়া। ফলে ‘কাবুলিওয়ালা’ সম্পূর্ণ হয়েও রয়ে গিয়েছে অসম্পূর্ণ। তবে পরিচালক সুমন ঘোষ (Suman Ghosh) চেষ্টার খামতি রাখেননি। অপরদিকে পাহাড়ি গ্রাম ধর্মপুরের বুকে রাজনৈতিক নেতা বনাম আইনরক্ষকের দ্বন্দ্ব উঠে এসেছে বর্তমান সময়ের কঠোর বাস্তব থেকে। দুঁদে পুলিশ অফিসার দীপক প্রধান বাইরে যতটা কঠিন, বাড়িতে স্ত্রী রুমির সাথে ততটাই রোম‍্যান্টিক। চিত্রনাট্যে রয়েছে বিভিন্ন মোড়। চরিত্রগুলির সাথে রিলেট করতে পারছেন দর্শক।

ফলে সপ্তাহান্তের রিপোর্ট অনুযায়ী, ক্রমশ বাড়ছে ‘প্রধান’-এর টিকিট বিক্রির হার। কিন্তু ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে শাহরুখ খান (Shahrukh Khan) অভিনীত ‘ডানকি’। এই ফিল্মের প্রায় প্রত্যেকটি শো হাউসফুল। ফলে হিন্দি বনাম বাংলার লড়াইয়ে এখনও অবধি ‘প্রধান’-এর স্থান যথেষ্ট উজ্জ্বল নয়। তবে ‘কাবুলিওয়ালা’-র তুলনায় অনেকটাই এগিয়ে ‘প্রধান’।

whatsapp logo