whatsapp channel

Kitchen Tips: বিশ্রী গন্ধ থেকে মিলবে মুক্তি, এই উপায়ে ফ্রিজ ছাড়াই নাড়ু থাকবে টাটকা

সদ্য কোজাগরী লক্ষ্মী পুজো গিয়েছে। আর লক্ষ্মী পুজো মানেই প্রসাদে একটি জিনিস থাকবেই থাকবে। সেটা হল নারকেল নাড়ু (Narkel Naru)। নারকেল কুরিয়ে গুড় কিংবা চিনির পাক দিয়ে নাড়ু বানানো হয়।…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

সদ্য কোজাগরী লক্ষ্মী পুজো গিয়েছে। আর লক্ষ্মী পুজো মানেই প্রসাদে একটি জিনিস থাকবেই থাকবে। সেটা হল নারকেল নাড়ু (Narkel Naru)। নারকেল কুরিয়ে গুড় কিংবা চিনির পাক দিয়ে নাড়ু বানানো হয়। মা লক্ষ্মীর পুজোতে নারকেলের নাড়ু অপরিহার্য। আর বাড়ির ছোট বড় সকলেই নাড়ু খুবই পছন্দ করেন। নারকেল নাড়ুর সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙালির আবেগ। নাড়ু ছাড়া উৎসবের আমেজই যে অসম্পূর্ণ রয়ে যায়।

Advertisements

নারকেল নাড়ু বানাতে জানে না এমন বাঙালি নেই বললেই চলে। এটি এমনি একটি রেসিপি যা দিদা ঠাকুমারও আগের আমল থেকে তরুণ প্রজন্মেও চলে আসছে। নাড়ু সাধারণত মা লক্ষ্মীর প্রসাদের জন্য তৈরি করার সময় একেবারে অনেকটা পরিমাণে তৈরি করা হয়। নাড়ুগুলি সংরক্ষণ করে রাখা হয় বেশ অনেক দিন পর্যন্তই। অনেকেই ফ্রিজে নাড়ু সংরক্ষণ করে রাখেন যাতে সেগুলি অনেক দিন পর্যন্ত টাটকা থাকে।

Advertisements

Kitchen Tips: বিশ্রী গন্ধ থেকে মিলবে মুক্তি, এই উপায়ে ফ্রিজ ছাড়াই নাড়ু থাকবে টাটকা

Advertisements

আসলে নারকেলের নাড়ু বলুন বা নারকেল দিয়ে তৈরি যে কোনো খাবার থেকেই কিছুদিন পরে একটা বিশ্রী গন্ধ বেরোতে থাকে। নারকেলের যে স্বাভাবিক তেল থাকে সেটা খাবারে রয়ে যেতেই কিছুদিন পরে এমন গন্ধ বেরোতে থাকে। তাই নাড়ুগুলি টাটকা রাখতে অনেকেই ফ্রিজে রাখেন। তবে ফ্রিজ ছাড়াও নারকেল নাড়ু ভালো ভাবে অনেক দিন পর্যন্ত রাখা যায়। তাও আবার কোনো বিশ্রী গন্ধ ছাড়াই। বাড়িতে থাকা মাত্র কয়েকটি উপকরণ দিয়েই সহজে নারকেল নাড়ু থেকে গন্ধ দূর করা যায়।

Advertisements

দারচিনি এবং এলাচেই হবে কামাল। নাড়ু তৈরি করার সময়ে নারকেলের পুরে দারচিনি এবং এলাচের গুঁড়ো দিয়ে দিলে নারকেলের তেলের গন্ধ চাপা পড়ে যায়। অনেকে নাড়ু তৈরি করার সময় দুধ ব্যবহার করেন। কিন্তু ফ্রিজ ছাড়া যদি নাড়ু সংরক্ষণ করতে হয় তবে দুধ বাদ দিতে হবে। নাড়ু তৈরি করার সময় ভালো ভাবে জ্বাল দিলে তেলের গন্ধের সমস্যা দূর হয়। এছাড়া সামান্য কর্পূরের গুঁড়ো ও মিশিয়ে দিতে পারেন। এতেও নাড়ু থেকে তেলের গন্ধ দূর হয় আর অনেক দিন ফ্রিজ ছাড়া সংরক্ষণও করা যায়।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই