Hoop News

Potato High Price: চড়া দাম জ্যোতি আলুর, পাওয়া যাচ্ছে না চন্দ্রমুখী, সমস্যার সমাধান হবে কবে!

বাঙালি মধ্যবিত্তের রান্নাঘরে আলু ছাড়া কিছু রান্না হবে সেটা তো ভাবাই যায় না, বাঙালি মধ্যবিত্তের পাতে আলু হলো অত্যন্ত আবশ্যিক একটা সবজি। কিন্তু আলুর না পাওয়া যাওয়ায় আলু সিদ্ধ ভাত খাওয়া সাধারণ এর কাছে বাহুল্যতার পর্যায়ে পৌঁছচ্ছে। বাজারে গেলে সবজির আগুন দাম, মাছ মাংসেরও দাম অনেক তাহলে সাধারণ মানুষ খাবে কি?

বাকি সবজি না থাকলেও সামান্য আলু সেদ্ধ ভাত, আলু ভাজা ভাত কিংবা আলুর একটা তরকারি দিয়েই কোনো রকমে খাওয়া যায়, কিন্তু আলু যদি না পাওয়া যায় বা পরবর্তীকালে দাম অত্যাধিক বেড়ে যায়, তাহলে আলু ছাড়া কি দিয়ে রান্না করবে মধ্যবিত্ত? এখন এই প্রশ্নই সবার মাথায় ঘুরছে।

আলুর বাজারে ধর্মঘট হয়েছে, তার জন্য মাথায় হাত পড়েছে মধ্যবিত্তের। মঙ্গলবার সকাল থেকে দক্ষিণবঙ্গের একাধিক জায়গাতেই আলুর দেখা মিলছে না। চেষ্টা করেও আলু পাচ্ছেন না ক্রেতারা। কোনো কোনো দোকানে মিলছে কিন্তু তার মান অনেক খারাপ বলে জানাচ্ছেন সাধারন মানুষ। আলুর যোগান কমে যাওয়া এবং চাহিদা বেড়ে যাওয়া এই সংকটের পরিস্থিতিতে যে বাজার তৈরি হয়েছে, তাকেই অনেকে কাজে লাগাচ্ছেন।

অনেক দিনের পুরনো খারাপ আলুই তারা বেশি দামে বিক্রি করছেন। নিরুপায় হয়ে ক্রেতারা তাই কোনো রকমে কিনে নিয়ে বাড়ি যাচ্ছেন। জানানো হয়েছে, এই অবস্থা না কাটলে বুধবারও একই পরিস্থিতি চলতে পারে আলুর দাম বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আলুর দাম কমাতে বলেছিলেন, তারপরে সরকারি চাপের মুখে পড়ে কর্মবিরোধের ডাক দিয়েছে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। তারা জানিয়েছেন, বাজারে যোগান বাড়িয়ে আলুর দাম কমালে কোনো রকম লিখিত নির্দেশ ছাড়াই আলু বোঝাই ট্রাক রাজ্যের বিভিন্ন সীমান্ত আটকে দেওয়া হয়েছে। এর জন্যই তারা প্রতিবাদ করছেন, তারা কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন, যার ফলে প্রগতিশীল আলু ব্যবসায়ী তরফ থেকে জানানো হয়েছে, যে সরকার তাদের দাবি যদি না মেনে নেয়, তাহলে ব্যবসায় কর্ম বিরতি চলবে। যার ফল ভুগতে হতে পারে সাধারণ মানুষকে।

পাশাপাশি এই নিয়ে মঙ্গলবার বাঁকুড়ার জয়পুরে ও বৈঠক করা হয়েছে। সাধারণ মানুষকে জিজ্ঞাসাবাদ করলে তারা জানাচ্ছে, বাজার যেন আগুন হয়ে গেছে, মুরগির মাংস সমস্ত কিছুর দাম বেড়ে গেছে, তার সঙ্গে পাল্লা দিয়ে যদি আলুর দাম বাড়ে, তাহলে কি খাব, সেটাই বুঝতে পারছি না। তবে আলুর দাম নিয়ে মুখ্যমন্ত্রী সভায় বৈঠকে আলোচনা করেছেন। তিনি জানিয়েছেন, আলুর দাম নিয়ন্ত্রণে রাখতে রাজ্য কঠিন পদক্ষেপ নেবে। সাধারণ মানুষের উপর চাপ বাড়ুক সেটা কখনোই চায়না রাজ্য সরকার।

Related Articles