Advertisements

Weather Update: ঘূর্ণাবর্তের জেরে জেলায় জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা, অবশেষে কি ভ্যাপসা গরম কাটবে!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

গোটা এপ্রিল মাস যে ভয়ংকর গরমে মানুষ রীতিমতো নাকানি চোবানি খেয়েছে, সেই গরম আবার দেখা দিতে শুরু করেছে জুনের দ্বিতীয় সপ্তাহে। এপ্রিলের সেই ভয়ংকর তীব্র গরমের পরে যখন ঘূর্ণাবর্ত বা কালবৈশাখী রেমাল এসেছিল, তখন মানুষ বেশ খানিকটা স্বস্তি পেয়েছিল। কিন্তু মে মাস কাটতে না কাটতেই, আবার গরম তার নতুন খেলা দেখাতে শুরু করল। এপ্রিলের গরম ছিল অনেক বেশি শুষ্ক, তাই অতিরিক্ত গরম হলেও কষ্টটা হয়তো খানিক কম ছিল, কিন্তু এবারের জুনে যে ভয়ঙ্কর গরম শুরু হলো, তা অনেক বেশি কষ্টকর। কারণ এতে রয়েছে আবহাওয়ার আর্দ্রতাজনিত অস্বস্তি।

কেরলে বর্ষার প্রবেশ

গত ৩১শে মে নির্দিষ্ট দিনের আগেই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করে গেছে কেরলে, এমনটাই জানিয়েছে দিল্লির মৌসুম ভবন। বর্ষার বৃষ্টিপাত শুরু হয়ে গেছে। ওই একই সঙ্গে উত্তরে ও বর্ষা প্রবেশ করে গেছে কিন্তু সমস্যা হল বা সাধারণ মানুষের প্রশ্ন হল সেই বৃষ্টি অর্থাৎ সে বর্ষার বৃষ্টি কবে আসবে দক্ষিণবঙ্গে সমস্যা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ইসলামপুরেই আটকে রয়েছে, যার জন্য বেশ দেরিতে প্রবেশ করতে পারে বর্ষা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাত হল দক্ষিণবঙ্গের পশ্চিম জেলার গরম অস্বস্তি চরমে উঠতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী দুদিনে আরও তিন ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে, সাথে বাতাসে প্রচুর পরিমাণে আর্দ্রতা থাকার দরুন ঘর্মাক্ত পরিস্থিতি তৈরি হবে।

উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে

ইতিমধ্যেই উত্তরবঙ্গের একাংশে বর্ষা এসে গেছে, তবে শুধু বর্ষায় নয়, উত্তর-পূর্ব ও সংসংলগ্ন এলাকার উপর আবার ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, তার ফলে আগামী সাত দিনের পশ্চিমবঙ্গের হিমালয়ের পাদদেশে যে সমস্ত জেলাগুলি রয়েছে, সেখানে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow