Hoop PlusTollywood

Suresh Jindal: হল না শেষরক্ষা, প্রয়াত সত্যজিৎ রায়ের ছবির প্রযোজক

প্রয়াত চলচিত্র প্রযোজক সুরেশ জিন্দল (Suresh Jindal)। দীর্ঘ ৮০ বছরের জীবনের পরিসমাপ্তি ঘটল বৃহস্পতিবারই। শুক্রবার রাত ১০ টা নাগাদ দিল্লীর লোদী শ্মশানে সম্পন্ন হল তার শেষকৃত্য। জানা গেছে, দীর্ঘদিন ধরেই নানান শারীরিক সমস্যার ভুগছিলেন সুরেশ বাবু। সঙ্গে ছিল বার্ধক্যজনিত সমস্যাও। প্রায় একমাস ধরেই অসুস্থতা যেন বর্ষীয়ান এই প্রযোজককে ঘিরে ধরেছিল। চলছিল চিকিৎসাও। কিন্তু হল না শেষরক্ষা। বৃহস্পতিবারই প্রয়াত হন সুরেশ জিন্দল।

জানা যায়, অস্কার বিজয়ী বাঙালি চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের (Satyajit Ray) সঙ্গে কাজ করেছিলেন সুরেশ জিন্দল। সত্যজিৎ রায় পরিচালিত ‘শতরঞ্জ কে খিলাড়ি’র মতো ছবির প্রযোজক ছিলেন তিনি। এছাড়াও ‘রজনীগন্ধা’, ‘কথা’র মতো চলচ্চিত্র নির্মাণের জন্যও তিনি পরিচিত৷ ‘মাই অ্যাডভেঞ্চারস: দ্য মেকিং অফ শতরঞ্জ কে খিলাড়ি’ বইটিতে সত্যজিৎ রায়ের সঙ্গে তাঁর সম্পর্ক এবং নিজের অভিজ্ঞতার কথা জানিয়েছেন। সত্যজিতের মতো বাঙালি পরিচালকের সঙ্গে কাজ করাই ছিল সুরেশের জীবনের গুরুত্বপূর্ণ সুখস্মৃতি। সেই অভিজ্ঞতা তাঁর জীবন বদলে দিয়েছিল বলে জানান।

শুক্রবার সুরেশ জিন্দলের পরিবারের তরফে একটি শোক বিবৃতি জ্ঞাপন করা হয়। সেই বিবৃতিতে তার পরিবারের এক সদস্য লেখেন, “আমাদের হৃদয়ে থেকে যাবেন সুরেশ। চিরতরে…..ওম শান্তি”।

সুরেশ বাবুর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে বিনোদন জগতে। নবীন থেকে প্রবীণ, অনেকেই শোকজ্ঞাপন করেছেন এই মৃত্যুসংবাদে।