whatsapp channel

পুজোর আগে খুব স্বল্প সময়ে ঘর পরিষ্কার করার সহজ টিপস

পুজো আর মাত্র একটা দিন বাকি। বাড়িতে আত্মীয়স্বজন আসতে শুরু করল বলে। কিন্তু অফিস সামলে পুরো ঘরবাড়ি পরিষ্কার করার সময় পান না। কোন চিন্তা নেই খুব কম সময়ের মধ্যে ঘর…

Avatar

HoopHaap Digital Media

পুজো আর মাত্র একটা দিন বাকি। বাড়িতে আত্মীয়স্বজন আসতে শুরু করল বলে। কিন্তু অফিস সামলে পুরো ঘরবাড়ি পরিষ্কার করার সময় পান না। কোন চিন্তা নেই খুব কম সময়ের মধ্যে ঘর পরিষ্কার করার কতগুলো টিপস জেনে নিন:-

দরজা জানালার কাঁচ কিংবা শোকেস এর কাঁচ খুব কম সময়ের জন্য ঝকঝকে করে পরিষ্কার করতে গেলে জলের মধ্যে দুই চামচ ভিনিগার দিয়ে কোন হালকা সুতির কাপড়ের সাহায্যে ভালো করে মুছে নিন।

স্টেইনলেস স্টিলের সিঁড়ি বা বারান্দার হাতল অথবা প্লাস্টিকের টুল, চেয়ার, টেবিল ইত্যাদি পরিষ্কার করার জন্য জলের মধ্যে সামান্য ডিটারজেন্ট ফেলে কোন পাতলা কাপড়ের সাহায্যে ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

কাঠ, বাঁশ, বেত প্রভৃতি পরিষ্কার করার জন্য প্রথমে শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিতে হবে। এইসব আসবাবপত্রে কখনোই জল ব্যবহার করবেন না। শুকনো কাপড় দিয়ে সবসময় মুছে নেবেন।

বাড়িতে যদি ভ্যাকুয়াম ক্লিনার না থাকে তাহলে কার্পেট পরিষ্কার করা বেশ ঝঞ্ঝাটের। কার্পেটের উপর সামান্য বাই কার্বনেট সোডা সরিয়ে দিয়ে খানিকটা ঘষে দিন।

ঘরের কোনায় কোনায় মাকড়সা বা ঝুলকালি পরিষ্কার করতে গেলে সিলিং ব্রাশ ব্যবহার করুন। এগুলো লম্বা হওয়ার জন্য খুব সহজেই দেওয়ালের ঝুল পরিষ্কার হয়ে যায়।

ফ্রিজের সুইচ অফ করে একবাটি গরম জলের মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস এবং ভিনেগার মিশিয়ে দিয়ে একটি নরম সুতির কাপড়ের সাহায্যে ফ্রিজের সমস্ত তা পরিষ্কার করুন। ফ্রিজের উপরটাও পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারেন কলিন জাতীয় কোন স্প্রে।

রান্নাঘরের ময়লা ফেলার ডাস্টবিন এর মধ্যে সরাসরি ময়লা ফেলবেন না। কোনো বড় প্লাস্টিক রেখে দিন তার মধ্যেই ময়লা ফেলবেন। এতে করে ডাস্টবিন নোংরা হয় না। প্লাস্টিক ফেলে দিলেই সব সমস্যা মিটে যায়।

Avatar

Leave a Comment