whatsapp channel

যে ৬টি খাবার গরম করে খেলে ঘটবে শরীরের চরম ক্ষতি

আমরা অনেকেই আবার বারবার গরম করে খেতে পছন্দ করি। বিশেষ করে শীতকালে ঠান্ডা খাবার খাওয়া যায় না। সেইজন্য আর সময় বাঁচাতে মাইক্রোওয়েভ এর ভেতরে ঢুকিয়ে খাবার গরম অনেকেই করেন। কিন্তু…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আমরা অনেকেই আবার বারবার গরম করে খেতে পছন্দ করি। বিশেষ করে শীতকালে ঠান্ডা খাবার খাওয়া যায় না। সেইজন্য আর সময় বাঁচাতে মাইক্রোওয়েভ এর ভেতরে ঢুকিয়ে খাবার গরম অনেকেই করেন। কিন্তু আপনি কি জানেন এই বারবার খাবার গরম করার ফলেই খাবারের মধ্যে অজান্তে যে সমস্ত ব্যাকটেরিয়া বাসা বাঁধে। তা আপনার শরীরের জন্য ক্ষতিকর। তাহলে জেনে নিন কোন ৬টি খাবার কখনোই গরম করে খাওয়া উচিত নয়।

Advertisements

১) পালং শাক: শীতকালে বাজারে প্রচুর পরিমাণে পালংশাক পাওয়া যায়। আর পালং শাক খুব ভালো একটি উপাদান প্রত্যেকের শরীরের জন্য কিন্তু রান্নার পরে এই শাক বারবার গরম করলেই পালং শাকে প্রচুর পরিমাণে খারাপ ব্যাকটেরিয়া তৈরি হতে থাকে। যা শরীরের জন্য ভীষণ ক্ষতি। তাই চেষ্টা করবেন অল্প করে রান্না করতে এবং একবারেই যাতে খাবারটা উঠে যায়।

Advertisements

২) তেল: বারবার করে তেল গরম করে খেলে তা আরও অনেক বেশী টক্সিক হয়ে পড়ে। যা প্রত্যেকের শরীরের জন্য বিষ। সেই জন্যই তো বাইরের খাবার খেতে বারণ করা হয়। বাইরে যারা তেলেভাজা বা এই ধরণের ভাজাভুজি জিনিস বিক্রি করেন, তারা দিনের পর দিন তেল গরম করে করে তারা খাবার তৈরি করেন, যা শরীরের জন্য ক্ষতিকর। এটি শরীরের ব্যাড কোলেস্টেরলকে বাড়িয়ে দেয়।

Advertisements

৩) ভাত: গরম ভাত খাওয়া শরীরের জন্য ভীষণ উপকারী। কিন্তু ভাত কে বারবার গরম করে খাওয়া শরীরের জন্য একেবারেই ভালো নয়।

Advertisements

৪) ডিম: ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। ফ্রিজ থেকে বের করে সেদ্ধ ডিম যদি গরম করা হয় তাহলে ডিমের ভেতরে থাকা প্রোটিন নষ্ট হয়ে যায়। যা শরীরের জন্য ক্ষতিকর।

৫) চিকেন: মাংস বারবার করে গরম করে খাওয়া একদমই উচিত নয়। ফ্রিজ থেকে বার করে অন্তত কিছুক্ষণ রুম টেম্পারেচার এ রেখে তারপর গরম করা উচিত।

৬) মাশরুম: মাশরুম খুব উপাদেয় একটি খাবার। কিন্তু এই মাশরুমকে বারবার গরম করে খেলে আপনার শরীরের জন্য এটি ভীষণ ক্ষতিকর।

whatsapp logo
Advertisements
Avatar