Hoop PlusReality show

Didi No 1: ‘দিদি নং-১’-এর সব গল্পই কি সাজানো! সত্যিটা ফাঁস করলেন স্বয়ং রচনা

বাংলার মহিলাদের নিয়ে, তাদের জীবনের গল্প নিয়ে, লড়াই ও সংগ্রামের কথা নিয়ে ১১ বছর ধরে সম্প্রচারিত হয়ে আসছে জনপ্রিয় রিয়েলিটি শো ‘দিদি নং-১’। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে সেই একজনই। তিনি হলেন রচনা ব্যানার্জি (Rachana Banerjee)। মহিলাদের নানা করুন গল্প শুনে কেঁদে ভাসান তিনি নিজেও। কিন্তু সম্প্রতি এই শো-কে নিয়েই জোট বিপত্তি।

সম্প্রতি বেহালার এক বাসিন্দা জি-বাংলার রিয়েলিটি শো ‘দিদি নং-১’-এর বিরুদ্ধে এনেছেন গুরুতর অভিযোগ। শোয়ের টিআরপি বাড়াতে নানা ভুয়ো গল্প দেখানো হচ্ছে, অকপটে এমনই মারাত্মক অভিযোগ করলেন বেহালার বাসিন্দা অরূপ কুমার ভূঁইয়া। যিনি নিজেকে এক প্রতিযোগীর প্রাক্তন স্বামী বলে দাবি করেছেন। এমনকি শো বন্ধের দাবিও তুলেছেন তিনি। অরূপ বাবুর অভিযোগ যে তাদের ডিভোর্স হয়েছে, আর সেই নিয়ে মিথ্যে গল্প সাজিয়ে উপস্থাপন করা হয়েছে। এমনকি শুধু মেয়েদের নয়, নেপথ্যে থাকা পুরুষদের গল্প শোনার দাবিও তুলেছেন তিনি। আর এবার এই গুরুতর অভিযোগের ‘ড্যামেজ কন্ট্রোল’-এ মাঠে নামলেন সঞ্চালিকা রচনা ব্যানার্জি।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে ‘দিদি নং-১’-এর সঞ্চালিকা রচনা ব্যানার্জি এই প্রসঙ্গে বলেন যে এই শো দীর্ঘ ১১ বছর ধরে চলে আসছে টিভি পর্দায়। প্রতিদিন ৩ জন করে মহিলা এসে তাদের গল্প শুনিয়ে যান এই শোয়ে। মিথ্যাচারের অভিযোগ প্রসঙ্গে রচনা পাল্টা দাবি করেন, ‘এই চোখের জল তো আর মিথ্যে বা সাজানো হতে পারে না!’। এছাড়াও মহিলাদের করুন অবস্থা প্রসঙ্গে রচনা বলেন, ‘আমি অনেক মেয়ের আগের ছবি ও এখনকার চেহারা দেখেছি। অত্যাচারের ছাপ তাদের মুখেই স্পষ্ট’। নারী নির্যাতনকে রচনা একপ্রকার ‘দূষণ’ বলেও দাবি করেন। তিনি বলেন, ‘ধুলো বা প্লাস্টিক থেকেই দূষণ ছড়ায় না, এটিও একপ্রকার দূষণ’। তবে শোয়ে দেখানো গল্পের সত্যতা প্রসঙ্গে একটি গুরুত্বপূর্ণ কথা বলেন সঞ্চালিকা। তিনি বলেন, ‘পাঁচশো গল্পের মধ্যে একটা আধটা এরকম ভুয়ো থাকতেই পারে’। তবে এই অভিযোগ যে মানতে নারাজ রচনা, তা স্পষ্ট তার বক্তব্যে।

প্রসঙ্গত, ২০১১ সালে জি-বাংলার পর্দায় শুরু হয় ‘দিদি নং-১’-এর যাত্রাপথ। কিছু খেলা ও কিছু গল্পের মাধ্যমে এ যেন এক অবাধ মহিলামহল। আর নানা গল্পের মধ্যমনি হয়ে এই শোয়ের জনপ্রিয়তাকে শিখরে নিয়ে গেছেন সঞ্চালিকা রচনা ব্যানার্জি। নানান অভিযোগ এর আগেও এসেছে শো’কে নিয়ে। এর আগেও সকবতা একাহাতে সামলেছেন রচনা।