Hoop Life

বাড়ির টবে রাধাচূড়া ফুল চাষ করুন সহজ পদ্ধতি অনুসরণ করে

রাধাচূড়া একটি বৃক্ষ জাতীয় গাছ। বিশাল আকার ধারণ করে ছায়া প্রদান করে। কিন্তু আপনি চাইলে আপনার ছাদ বাগানের ছোট্ট টবে ইচ্ছা করলেই রাধাচূড়া চাষ করতে পারেন। রাধাচূড়া গাছের বীজ থেকে গাছ তৈরি করতে পারেন। আর যদি তা করতে না চান তাহলে নার্সারি থেকে কোন ভাল জাতের রাধাচূড়া গাছের চারা কিনে আনতে পারেন।

এই গাছের জন্য কুড়ি ইঞ্চির একটি পাত্র বাছাই করতে হবে। কোকোপিট, জৈবসার, বাগানের মাটি এবং বালি দিয়ে ভালো করে মাটি প্রস্তুত করতে হবে। এই গাছের জন্য প্রচুর পরিমাণে জলের দরকার হয়। গাছটি লম্বা বেশ বড় হয়। তাই মাঝে মধ্যেই ডালপালা ছেঁটে দিতে হবে। মোটামুটি ৫ ফুটের বেশি রাখা যাবে না। যত ডাল ছাঁটবেন তত ফুল পাবেন, এই কাজ থেকে মোটামুটি সারা বছর হলুদ রঙের ফুল পাওয়া যায়।

ফুল থেকে ফল হয়, সেই ফল মোটামুটি যখন কাল আকার ধারণ করে তখনই সেই কালো ফল থেকে বীজ তৈরি হতে পারে। তখন সেই বীজ মাটিতে লাগালে চারা তৈরী হতে পারে। কমলা এবং হলুদের দুই রঙের ফুল হয়। আপনার যে রঙের ফুল পছন্দ সেই রঙের ফুলের গাছ কিনতে পারেন।

সারাদিনে মোটামুটি সাত-আট ঘণ্টা কড়া রোদ এই গাছের জন্য ভালো। গাছে রোগ আক্রমণ খুব একটা হয়না, তাই মোটামুটি সব গাছে যেমন সপ্তাহে অন্তত একবার নিম তেল স্প্রে করেন তেমন এই গাছে স্প্রে করে দিতে পারেন। আগাছা পরিষ্কার করতে হবে। অন্তত দশ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিন।

whatsapp logo