Hoop News

Rain Alert: ঝড়বৃষ্টির সতর্কতা জারি হল রাজ্যে, সাত জেলায় বাড়ছে শিলাবৃষ্টির সম্ভাবনা

ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল রাজ্যের বুক থেকে। কিন্তু মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে দাপট দেখাচ্ছিল শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই। কিন্তু ফেব্রুয়ারির শুরু থেকেই শীতের সুখ শেষ হয়েছে বাংলায়।

আর এবার বৃষ্টির ভ্রুকুটি তৈরি হয়েছে জেলায় জেলায়। বসন্তের শুরুতেই কয়েকপশলা বৃষ্টিতে ভিজবে প্রায় সব জেলা, এমনটাই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জানা গেছে, এই মুহূর্তে উত্তর বাংলাদেশের তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। অন্যদিকে একটি পশ্চিমী ঝঞ্ঝা ক্রমশ উত্তর-পূর্ব ভারতের দিকে এগিয়ে আসছে এবং আরেকটি পশ্চিমী ঝঞ্ঝা উত্তর পশ্চিম ভারতে প্রবেশ করতে চলেছে। এর প্রভাবেই আজ দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকতে পারে রাজ্যজুড়ে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো বাতাসও। সঙ্গে হতে পারে শিলাবৃষ্টিও।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকে মেঘাচ্ছন্ন থাকবে শহরের আকাশ। বেলার দিকে অস্বস্তি বাড়বে এবং বাড়বে বৃষ্টির সম্ভাবনাও। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। হাওয়া অফিস জানিয়েছে যে আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে এসব জেলায়। সেই কারণে আজ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই জারি হয়েছে হলুদ সতর্কতা। এছাড়াও আজ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় শিলাবৃষ্টি হতে পারে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের প্রায় সব জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, এবং মালদা জেলায়। সেই কারণে আজ উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে হলুদ সতর্কতা।

Related Articles