Weather: কলকাতা সহ ১০ জেলায় বৃষ্টির পূর্বাভাস, মেঘলা আবহাওয়ায় কি আজ থেকেই জাঁকিয়ে শীত?

তামিলনাড়ুকে একপ্রকার বানভাসি করে দিয়ে অবশেষে অন্ধ্র উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’৷ ল্যান্ডফলের সময়ে তার গতিবেগ ছিল ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার৷ হাওয়া অফিস সূত্রের খবর, মঙ্গলবার দুপুর ১টা বেজে ৪০ মিনিট নাগাদ অন্ধ্রপ্রদেশের বাপাতলা এলাকায় ল্যান্ডফল হয় ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এর৷ ৩ ঘণ্টা ধরে চলে এই ল্যান্ডফল৷ তবে এর পর ঘূর্ণিঝড়টি দক্ষিণ অন্ধ্রপ্রদেশের উপকূল বরাবর ক্রমশ উত্তরদিকে এগিয়ে গিয়ে শক্তি হারায়।

আতঙ্ক থাকলেও বাংলায় সেভাবে ঝড়ের প্রভাব দেখা যায়নি। হালকা ঝোড়ো বাতাস বয়েছে উপকূলীয় এলাকায়। সেইসঙ্গে হয়েছে বৃষ্টি। যেখানে চেন্নাইয়ে বানভাসি অবস্থা তৈরি হয়েছে, সেখানে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ততটা দেখা যায়নি বৃষ্টির দাপট। তবে পশ্চিমের কয়েকটি জেলায় গতকাল থেকেই মেঘাচ্ছন্ন আবহাওয়া রয়েছে। পাশাপাশি, হালকা থেকে মাঝারি বৃষ্টিও হয়েছে একাধিক জেলায়। আজো রাজ্যের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। একনজরে দেখে নিন আজ রাজ্যের কোথায় কেমন থাকবে আবহাওয়ার গতিপ্রকৃতি।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ শহরের আকাশ পুরোপুরি থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। মেঘলা আকাশ থাকার কারণে ঠান্ডা কিছুটা বেশি অনুভূত হবে শহরে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনায় জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। পাশাপাশি আজ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া জেলায়। বৃহস্পতিবার অবধি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই রয়েছে বৃষ্টির পূর্বাভাস। এই বৃষ্টির কারণে তাপমাত্রার পতন সেভাবে হবেনা বলেই মিলেছে পূর্বাভাস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তবে আজ থেকেই কুয়াশাচ্ছন্ন থাকবে উত্তরবঙ্গের বেশিরভাগ জেলা। আগামী ৩-৪ দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। সেইসঙ্গে আজ থেকেই শীতের প্রভাব অনুভব করবেন উত্তরবঙ্গবাসী।