Advertisements

Weather Update: আর চিন্তা নেই, ঝেঁপে নামতে চলেছে স্বস্তির বৃষ্টি, হুড়মুড়িয়ে কমবে তাপমাত্রা

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

অবশেষে দক্ষিণবঙ্গবাসীর কপাল খুলতে শুরু করেছে, এতদিন পর্যন্ত বর্ষা যেখানে আসছিল না, মৌসুমী বায়ু প্রবেশ করলেও যেখানে মোটামুটি বৃষ্টিপাত হচ্ছিল, বৃষ্টিপাতের একটা বিশাল ঘাটতি থেকে যাচ্ছিল। সেই বৃষ্টিপাত আবার হতে শুরু করবে। আর চিন্তা নেই, আজ শুক্রবার বিকাল থেকেই আবহাওয়া পাল্টাতে পারে, টানা ৪ থেকে ৫ দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে। সাথে হতে পারে বজ্রপাত, তাই সে দিক থেকে সবাইকে সাবধানে থাকতে হবে।

উত্তরবঙ্গের যতই ঝড় বৃষ্টিপাত হোক না কেন, দক্ষিণবঙ্গের বর্ষা প্রবেশ করলেও রাজ্যের বৃষ্টির পরিমাণ কম। উত্তরের টানা বৃষ্টি খানিকটা হলেও কমেছে, যার ফলে স্বস্তি ফিরেছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টিপাত হতে পারে কালিম্পং, দার্জিলিং সহ পাঁচ জেলায় তবে মালদহ ও দুই দিনাজপুরে গোটা সপ্তাহ জুড়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

শুক্রবার বিকালের পর থেকে মৌসুমী বায়ুর সক্রিয় হতে চলেছে, দক্ষিণবঙ্গে ভারী বর্ষার অনুকূল পরিবেশ তৈরি হবে। যদিও হালকা বৃষ্টি সব জেলাগুলিতেই মোটামুটি শুরু হয়ে গেছে। আগামী তিন থেকে চার দিনে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে প্রবেশ করে যাবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু, যার ফলে শনিবার থেকে টানা চার দিন অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাতেই বৃষ্টির পরিমাণ বাড়তে পারে অর্থাৎ দক্ষিণবঙ্গে বৃষ্টির যে ঘাটতি দেখা দিয়েছিল, সেটা খানিকটা কমতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

কবে থেকে শুরু হবে বৃষ্টি?

আজ শুক্রবার দুপুরের পর থেকেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে, দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলায় সেক্ষেত্রে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা হাওয়া বইবে, এছাড়াও পূর্ব মেদিনীপুরের, উত্তর দক্ষিণ দিনাজপুর ও নদীয়াতেও বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের শনিবার এবং রবিবার জুড়েই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, কয়েকটা জায়গাতে ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে হওয়া অফিস থেকে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow