Hoop Life

Lifestyle: বাড়িতে ইঁদুরের উৎপাত? দেখে নিন বিষ ছাড়াই ইঁদুর তাড়ানোর সহজ উপায়

ঋতুভেদে রান্নাঘর থেকে স্টোররুম- বাড়ি সব জায়গাতেই উৎপাত চালিয়ে যায় ইঁদুর। শীত হোক বা গ্রীষ্ম, কিংবা বর্ষা, বাড়িতে ইঁদুরের উৎপাত যে কোনও সময়েই চলতে পারে। বিশেষ করে রান্নাঘরে এর উপদ্রব সবচেয়ে বেশি হয়। এক্ষেত্রে বলা যায় যে ঘরের হাইজিন বজার রাখতে ইঁদুর আমাদের চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। কারণ খুবই ক্ষতিকর। খাবার-দাবারের উপর ইঁদুরের মুখ দেওয়ার ফলে বিভিন্ন রোগ সংক্রমনের আশঙ্কা তৈরি হয় প্রবলভাবে।

এবার গৃহস্থালিতে ইঁদুরেডর উৎপাত থেকে মুক্তি পেতে অনেকেই নানা ধরনের রাসায়নিক ব্যবহার করেন। এক্ষেত্রে বাজারে অনেক রকমের বিষ উপলব্ধ রয়েছে। আবার অনেকেই যাঁতাকল দিয়ে ইঁদুরের জন্য ফাঁদ তৈরি করেন। তবে এসব ব্যবহার করে ইঁদুরের উৎপাত কমে ঠিকই, কিন্তু তার ফলে আমাদের শরীরেও নানা ক্ষতি হতে পারে। এছাড়াও এই প্রক্রিয়াগুলি অনেকাংশে অমানবিক। তাই ক্ষতি এড়িয়ে ঘরোয়া কিছু দিয়ে অনায়াসে ইঁদুর তাড়াতে পারেন। এতে আপনার শরীরেরও ক্ষতি হবে না, উপরন্তু ইঁদুরও চলে যাবে এবং ফিরে আসবে না। এই প্রতিবেদনে জনাবো তেমনই পদ্ধতি।

ইঁদুর দূর করতে ও নানারকম টোটকা অনেকসময় শুনে থাকবেন। এর জন্য কেউ ইঁদুর মারার জন্য বিষ দেওয়ার নানা উপায়ের কথা বলেন। এর মধ্যে শসা ও আটার মধ্যে বিষ মিশিয়ে ইঁদুর মারার প্রক্রিয়া খুবই জনপ্রিয়। তবে বিষ ছাড়াও পেঁয়াজ দিয়ে বাড়ি থেকে ইঁদুর দূর করা সম্ভব। কারণ পেঁয়াজের গন্ধ ইঁদুর এক্কেবারে সহ্য করতে পারেনা। তাই যেখানে ইঁদুরের উপদ্রব বেশি, সেখানে পেঁয়াজের রস দিয়ে রেখে দিলে আর ইঁদুর আসবেনা। এছাড়াও পেঁয়াজের রস জলের সঙ্গে মিশিয়ে ঘর মোছা হলেও ইঁদুরের আগমন ঘটবে না বাড়িতে।

তবে শুধুমাত্র পেঁয়াজ নয়, আরো একাধিক টোটকার মাধ্যমে বাড়ি থেকে এই ক্ষতিকর প্রাণীকে দূর করা সম্ভব। আর এমনই একটি টোটকা হল লবঙ্গ। লবঙ্গের ঝাঁঝালো গন্ধও ইঁদুর একদম সহ্য করতে পারেনা। তাই লবঙ্গ গুঁড়ো করে যেখানে ইঁদুরের উপদ্রব বেশি সেখানে ছড়িয়ে দিলেও উপকার মিলবে। এছাড়াও ইঁদুর তাড়ানোর জন্য ফাঁদও ব্যবহার করতে পারেন। এইসব পদ্ধতির মাধ্যমে ইঁদুরের প্রাণ না নিয়ে সেটিকে বাড়ি থেকে দূর করা সম্ভব।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লিখিত। Hoophaap এই প্রক্রিয়ার সম্পুর্ন সফলতা দাবি করে না।

Related Articles