Hoop PlusHoop ViralTollywood

‘ডান্স বাংলা ডান্স’-এর মঞ্চে রথযাত্রা উৎসব, সাষ্টাঙ্গে জগন্নাথ দেবকে প্রণাম গোবিন্দার

রথযাত্রা ভারতীয় সংস্কৃতির একটি অন্যতম উৎসব। এই দিন জগন্নাথ, বলরাম, সুভদ্রার দারুবিগ্রহকে রথে বসিয়ে শোভাযাত্রায় নিয়ে যাওয়া হয়। চলতি বছরে করোনা অতিমারীর কারণে রথযাত্রায় জনসমাগম নিষিদ্ধ হলেও ‘ডান্স বাংলা ডান্স’-এর মঞ্চে আরাধনা হল জগন্নাথ, বলরাম, সুভদ্রার।

‘ডান্স বাংলা ডান্স’ -এর মঞ্চে রথযাত্রা স্পেশ‍্যাল পর্বে এদিন ওড়িশি নৃত্যের তালে তালে দারুবিগ্রহের বন্দনায় মেতে উঠেছিলেন পূরবী মেঘ নৃত্যগোষ্ঠী। জগন্নাথ, বলরাম, সুভদ্রার রথ উপস্থিত হয়েছিল ‘ডান্স বাংলা ডান্স’-এর মঞ্চে। প্রতিযোগীরাও এদিন পা মেলালেন ওড়িশি নৃত্যের ছন্দে। রথের মেলার স্মৃতি উস্কে মঞে ছিল জিলিপি ও পাঁপড়ভাজার আয়োজন।

রথে উপবেষ্টিত জগন্নাথ, বলরাম, সুভদ্রার দারুবিগ্রহকে সাষ্টাঙ্গে শুয়ে প্রণাম করলেন শোয়ের বিচারক গোবিন্দা (govinda)। ‘জয় জগন্নাথ’ বলে দুই হাত তুলে নেচে উঠেছিলেন জিৎ (jeet), শুভশ্রী (subhasree)। রথের রশি ধরে টান দিলেন অঙ্কুশ (Ankush), জিৎ, শুভশ্রী, বিক্রমরা। উপস্থিত ছিলেন শোয়ের মেন্টর সৌমিলি (soumili), রিমঝিম (Rimjhim), ওম (om), দেবলীনা কুমার (Devlina kumar)। ‘ডান্স বাংলা ডান্স’-এর মঞ্চে চলেছে রথযাত্রা উৎসব।

তবে এই প্রসঙ্গে ওড়িশি নৃত্যের কথা একটু বলতেই হয়। প্রাচীনকালে জগন্নাথ মন্দিরে দেবদাসীদের একচেটিয়া ছিল ওড়িশি নৃত্য, এমনটাই মনে করা হয়। কিন্তু দেবদাসীরা ওড়িশির যে নৃত্যশৈলী পারফর্ম করতেন, তা প্রচলিত ওড়িশির থেকে কিছুটা আলাদা ছিল। পরবর্তীকালে ওড়িশি নৃত্য নিয়ে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তাকে আরও সমৃদ্ধ করার হয়েছে। ‘ডান্স বাংলা ডান্স’-এর মঞ্চে ওড়িশির সমৃদ্ধ আধুনিক নৃত্যশৈলী পরিবেশিত হয়েছে।

Related Articles