Ration Card: সবথেকে বড় সমস্যা দূর, রেশন কার্ড নিয়ে নয়া ঘোষণা খাদ্যমন্ত্রীর

বর্তমানে একটা ভীষণ ঝামেলার বিষয় হল রেশন কার্ড আপডেট করা, নাম-ঠিকানা পরিবর্তন করা, লাইনে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে নানান রকম হ্যাপা সহ্য করতে হয়, কিন্তু এবার রেশন কার্ড আপডেট এর ক্ষেত্রে একটা বড় সুবিধা পাওয়া গেল। রেশন কার্ডের নাম বয়স, ঠিকানা, পরিবর্তন করার জন্য এখন আর কোনো দপ্তরে যেতে হবে না, বা কোথাও ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়াতে হবে না। কম্পিউটারের সামনে বসে খুব সহজে পরিবর্তনগুলো করতে পারবেন।

খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বিধানসভায় বৃহস্পতিবার জানিয়েছেন যে, দেশের মধ্যে বাংলায় প্রথম এই অবস্থা এই ব্যবস্থা চালু করা হয়েছে। যেখানে কোনো গ্রাহকের নাম, রেশন কার্ডের ভুল থাকে অথবা যদি ঠিকানা পরিবর্তন হয়, তাকে কিংবা যে কোনো ভুল সংশোধনের জন্য এই রেশন দপ্তরের যে App রয়েছে, সেখানে প্রবেশ করেই আপনি বাড়িতে বসে ইচ্ছা করলেই পরিবর্তন করে ফেলতে পারবেন।

খাদ্যমন্ত্রী বলেছেন, গ্রাহকদের হয়রানির থেকে মুক্ত করতেই কতগুলো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতবর্ষের প্রথম এই রাজ্যে এই সুবিধা চালু হল। ধরুন আপনার কার্ডের ভুল, আমাদের ফুড পোর্টালে দিয়ে অনলাইন অ্যাপ্লাই করলে হয়ে যাবে।

পাশাপাশি রেশন কার্ড ‘শিফটিং’ অর্থাৎ আপনি যদি চান এক রেশন ডিলারের পরিবর্তে অন্য রেশন ডিলার এর কাছ থেকে আপনি সামগ্রী নেবেন, সেটাও আপনি অনলাইনে আবেদন করে ফেলতে পারবেন।

অনেকেই রেশন দোকানে গিয়ে সামগ্রী কিনতে পছন্দ করেন না, তারা অনলাইনে ফর্ম ফিলাপ করতে পারেন এবং রেশন কার্ড সারেন্ডার করে দিতে পারেন।

রেশন কার্ডের মাধ্যমে ফুড গ্রেইন না নিতে চাইলে, অনলাইনে তা সিটি কার্ডে পরিণত করা যায় এবং সেটাও আপনি অনলাইনে করতে পারেন।

রেশন কার্ডের সঙ্গে অনলাইনে মোবাইল নম্বর লিঙ্ক করে নিতে পারেন, ডি লিংক করা যায়, সবটাই আপনি খুব সহজেই অনলাইনের মাধ্যমেই করতে পারবেন।

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকেই রেশন কার্ডে অনলাইন পরিষেবা চালু হয়ে যাচ্ছে, এমনটাই জানিয়েছেন মন্ত্রী। মন্ত্রীর কথায়, এখনো পর্যন্ত প্রায় ২২ লক্ষ মানুষ এই পরিষেবা নিয়েছেন, যাকে বলা হচ্ছে সার্ভিস।