Hoop News

Ration Update: বর্ষায় মিলবে আরো অতিরিক্ত ১০ কেজি রেশন, জুলাই থেকেই শুরু এই সুবিধা

দেশজুড়ে শুরু হয়েছে তুমুল বৃষ্টিপাত। গত সপ্তাহ থেকেই একাধিক অক্ষরেখা ও মৌসুমী বায়ুর প্রভাবে ভারী বৃষ্টিতে ভাসছে উত্তর ভারত। উত্তর ভারতের একাধিক রাজ্যে রীতিমতো বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। অনেকেই হারিয়েছেন ঘরবাড়ি, কেউ হারিয়েছেন প্রিয়জনকে। কারণ এই বন্যায় ইতিমধ্যে ৫০ জনের বেশি মানুষের মৃত্যু ঘটেছে। আর এই অবস্থায় অনেকেই সেখানে ঠিকমতো খেতে পারছেন না। কারণ যেখানে ঘরবাড়ি নেই, সেখানে খাবারের জোগাড় তো দুঃসাধ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তবে এই পরিস্থিতিতে সরকার জনগণকে সব রকম সাহায্য করছে। এদিকে, সরকার রেশন কার্ডধারীদের জন্য একটি বড় ঘোষণা করেছে। এখন, এই অবস্থায় সরকার থেকে দরিদ্র মানুষদী অতিরিক্ত রেশনের সুবিধা দেওয়া হবে। এই বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। সরকারের তরফে। সরকার কর্তৃক পরিচালিত এই প্রকল্পের মাধ্যমে অতিরিক্ত রেশনের মাধ্যমে প্রায় ৬০ লক্ষ মানুষ উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। এর জন্য আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল রাখতে হবে। তবে এই সুবিধা সারা দেশের গরীবদের জন্য নয়। শুধুমাত্র জম্মু ও কাশ্মীরের বাসিন্দারাই এর সুবিধা পাবেন।

জানা গেছে, প্রধানমন্ত্রী খাদ্য সম্পূরক যোজনার অধীনে এই অতিরিক্ত রেশন দেবে কেন্দ্র। এর জন্য সেই রাজ্যের প্রতিটি দরিদ্র নাগরিককে এই পরিস্থিতিতে অতিরিক্ত ১০ কেজি করে রেশন বিতরণ করা হবে বলে মনে করা হচ্ছে। জম্মু ও কাশ্মীর সরকার প্রধানমন্ত্রী খাদ্য পরিপূরক প্রকল্পের অধীনে এই সুবিধা দেওয়ার ঘোষণা করেছে। রাজ্যের ডেপুটি গভর্নর মনোজ সিনহা এ কথা জানিয়েছেন একটি বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীর সরকার বর্তমানে এই স্কিমের অধীনে প্রত্যেক ব্যক্তিকে ৪ কেজি রেশনের সুবিধা দিচ্ছে। তবে এখন থেকে, প্রতিটি পরিবারকে প্রতি কেজিতে ২৫ টাকা হারে অতিরিক্ত ১০ কেজি রেশনের সুবিধা দেওয়া হচ্ছে। জানা গেছে, সেই রাজ্যে প্রায় ১৪.৩২ লক্ষ রেশন কার্ডধারী রয়েছে এবং ৫৭ লক্ষ ২৪ হাজার মানুষও এর সুবিধা পাচ্ছেন। এই সুবিধা প্রদানের জন্য এখন প্রায় ১.৮০ কোটি টাকা খরচ হবে বলে জানা গেছে সরকারের তরফে।

Related Articles