Advertisements

Summer Vacation: জুনের শুরুতেই বাড়ছে গরম, আবারো কি বাড়তে চলেছে স্কুলের ছুটি!

Nirajana Nag

Nirajana Nag

Follow

স্কুলে গরমের ছুটি (Summer Holiday) নিয়ে নানান আলোচনা চলছে রাজ্যে। রাজ্যের সরকারি স্কুলগুলিতে গরমের কারণে সময়ের আগেই পড়ে গিয়েছিল ছুটি। প্রচণ্ড দাবদাহের কারণে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে আগেভাগে সরকারি স্কুলগুলিতে ছুটি দিয়ে দেওয়া হয়েছিল। সেই থেকে প্রায় দেড় মাস ধরে ছুটিতে রয়েছে ছাত্রছাত্রীরা। সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ১০ জুন স্কুল খোলার কথা রয়েছে। কিন্তু যে হারে আবারও গরম বাড়তে শুরু করেছে, প্রশ্ন উঠছে যে আদৌ কি স্কুল খুলবে ১০ তারিখ?

সময়ের আগেই পড়েছে গরমের ছুটি

উল্লেখ্য, প্রথমে মে মাস থেকে গরমের ছুটি ঘোষণা করা হয়েছিল। শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছিল, প্রাথমিক স্কুলে ছুটি থাকবে ১৩ মে থেকে ৩১ মে পর্যন্ত। আর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে ছুটি থাকবে ৯ মে থেকে ২০ মে পর্যন্ত। কিন্তু এপ্রিলের মাঝামাঝি সময় থেকেই প্রচণ্ড গরম পড়ে যাওয়ায় স্কুলগুলিতে ছুটি এগিয়ে আনা হয়। এই মর্মে প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং মধ্য শিক্ষা পর্ষদের তরফে নোটিশ দেওয়া হয়।

কবে খুলছে স্কুল?

নোটিশ অনুযায়ী, ৩ রা জুনই ছুটি শেষ হয়ে খুলে গিয়েছে রাজ্যের সরকারি স্কুলগুলি। তবে এদিন থেকে শুধুমাত্র শিক্ষক শিক্ষিকাদের জন্যই খুলেছে স্কুল। ছাত্রছাত্রীরা স্কুলে আসবে আগামী ১০ জুন। ৯ জুন পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে তাদের। আসলে ১ জুন ছিল লোকসভা নির্বাচনের সপ্তম দফার ভোটগ্রহণ। রাজ্যের বিভিন্ন প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের স্কুলগুলিকে পরিণত করা হয়েছিল ভোটকেন্দ্রে। ছিলেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। এমতাবস্থায় ভোট মিটে গেলেও স্কুলগুলিকে একটু পরিষ্কার পরিচ্ছন্ন না করে ক্লাস শুরু করা সম্ভব নয়। সাফসাফাইয়ের সময়ের জন্যই ছাত্রছাত্রীদের ক্লাস শুরু হবে কিছুদিন দেরিতে।

ফের বাড়বে ছুটি?

এমতাবস্থায় কি গরমের জন্য ফের ছুটি বাড়বে স্কুলগুলিতে? উল্লেখ্য, এ বিষয়ে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে কোনো নতুন বিজ্ঞপ্তি দেওয়া হয়নি। এতদিন ছুটি থাকার পর ফের যদি স্কুলগুলিতে ছুটি বাড়ানো হয় তবে যে ছাত্রছাত্রীদের পড়াশোনার অত্যন্ত ক্ষতি হবে তা বলা বাহুল্য। তবে গরমের ছুটি আরো বাড়ানোর ব্যাপারে নতুন কোনো সরকারি ঘোষণা করা হয়নি।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow