Ratna Ghoshal: ‘আমরা কি গোরু ছাগল?’ ভদ্রতা জানে না ইন্ডাস্ট্রি, বিষ্ফোরক রত্না ঘোষাল

রত্না ঘোষাল (Ratna Ghoshal), বাংলা অভিনয় জগতের খ্যাতনামা একজন অভিনেত্রী। স্বর্ণযুগে উত্তম কুমার, সাবিত্রী চট্টোপাধ্যায়, রঞ্জিত মল্লিকদের সঙ্গে কাজ করার পর পরবর্তীকালে এখনকার বাণিজ্যিক বাংলা ছবি এবং বেশ কিছু সিরিয়ালেও অভিনয় করেছেন তিনি। কিন্তু বেশ কিছু দিন হয়ে গেল আর পর্দায় দেখা যাচ্ছে না তাঁকে। এই দূরত্বের কারণ কী? প্রশ্ন রাখা হলে কার্যত ক্ষোভ অভিমান উগড়ে দিলেন রত্না ঘোষাল।

এক সাক্ষাৎকারে বর্ষীয়ান অভিনেত্রী বলেন, বর্তমানে ইন্ডাস্ট্রিতে আন্তরিকতার বড্ড অভাব। স্টুডিওতে ঢুকলে তাঁরা পরিচালককে ‘গুড মর্নিং’ বলেন। কিন্তু পরিচালক কোনো উত্তর না দিয়েই চলে যান। এতটুকু ভদ্রতা নেই। রত্না বলেন, তাঁদের সময়ে পরিচালক ছিল বড় ব্যাপার। ফ্লোরে ঢুকে প্রথমে পরিচালককে তারপর টেকনিশিয়ানদের গুড মর্নিং বলতে হত। অভিনেত্রী বলেন, এখন তিনি সিরিয়াল করা ছেড়েই দিয়েছেন। ছবির কাজও যদি পছন্দ হয় তবেই করবেন।

আগের থেকে কাজের ধরণ অনেক বদলেছে বলে মন্তব্য করেন রত্না ঘোষাল। তাঁদের সময়ে সহকারী পরিচালক স্ক্রিপ্ট পড়ে শোনাতেন। তারপর তাঁরা ফ্লোরে যেতেন, রিহার্সাল করে শট দিতেন। এখন পাতার পর পাতা স্ক্রিপ্ট শুধু হাতে ধরিয়ে দেওয়া হয়। ক্ষোভ উগরে দিয়ে রত্না ঘোষাল বলেন, ‘আমরা কি গোরু ছাগল? যে শুধু পড়ব আর বলব?’

এখানেই থামেননি অভিনেত্রী। তাঁর কথায়, কাজের মান পড়েছে, সেটাই ইন্ডাস্ট্রির জন্য অভিশাপ হয়ে দাঁড়াচ্ছে। চ্যানেলের মাথারা টিভি সিরিয়ালের জগৎ নষ্ট করে দিচ্ছে, বক্তব্য রত্না ঘোষালের। যারা কিছু জানে না তাদের দিয়েই অভিনয় করানো হচ্ছে। তাই চলছে না সিরিয়াল, বক্তব্য বর্ষীয়ান অভিনেত্রীর। প্রসঙ্গত, খড়কুটো, ধুলোকণা, লক্ষ্মী কাকিমা সুপারস্টার এর মতো সিরিয়ালে দেখা গিয়েছে রত্না ঘোষালকে। তবে ছোটপর্দায় আর ফিরতে চান না, পরিষ্কার জানিয়ে দিয়েছেন অভিনেত্রী।