whatsapp channel

বাড়িতে টবে র‍্যাটেল স্নেক প্ল্যান্ট চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়ি সাজানোর জন্য বাড়ির ভেতরে অনায়াসেই লাগাতে পারেন এই র‍্যাটেল স্নেক প্ল্যান্ট। খুব সহজে, কম যত্নে আপনার বাড়ির শোভা বৃদ্ধি করতে এই গাছটির জুড়ি মেলা ভার। ব্রাজিলের রেইনফরেস্টে এই গাছটি…

Avatar

HoopHaap Digital Media

বাড়ি সাজানোর জন্য বাড়ির ভেতরে অনায়াসেই লাগাতে পারেন এই র‍্যাটেল স্নেক প্ল্যান্ট। খুব সহজে, কম যত্নে আপনার বাড়ির শোভা বৃদ্ধি করতে এই গাছটির জুড়ি মেলা ভার। ব্রাজিলের রেইনফরেস্টে এই গাছটি দেখতে পাওয়া যায়।

মোটামুটি তিরিশ ইঞ্চি লম্বা হয়ে থাকে। গাছের পাতার মধ্যে লাল, বেগুনি রেখা আপনার দৃষ্টি আকর্ষণ করবে। তবে এমন ভয়ঙ্কর নাম হল কেন। এর সঙ্গে কিন্তু সাপের কোন সম্পর্ক নেই। তবে র‍্যাটেল স্নেক এর লেজের যেমন এবড়োখেবড়ো আকার এর পাতা ও তেমনি অসমান। তাই এমন নামকরণ।

বসন্তের শেষ দিকে এই গাছে ছোট্ট ফুল হয় হলুদ রঙের। সে দেখতে সত্যি সুন্দর লাগে। বারান্দায়, শোওয়ার ঘরে, সিঁড়িতে অথবা উঠানে শোভা বৃদ্ধি করতে আপনি গাছটি লাগাতেই পারেন। হাওয়াই, দ্বীপপুঞ্জ, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডায় স্যাঁতস্যাঁতে জায়গায় এই গাছ খুব সহজেই বেড়ে ওঠে। উজ্জ্বল আলো যুক্ত জায়গায় এই গাছকে রাখতে হবে। তবে প্রখর রৌদ্রে এই গাছের পাতার উপরে রঙের দাগ অনেকাংশেই ফিকে হয়ে যেতে পারে।

উচ্চ জল নিকাশি ব্যবস্থা যুক্ত মাটি তৈরি করতে হবে। নদীর বালি মাটি তার সঙ্গে জৈব সার মিশিয়ে মাটি তৈরি করুন। গ্রীষ্মকালে যখন এই গাছ বেশ বেড়ে উঠবে তখন মাঝে মধ্যে জল দিন। আসলে এই গাছ আর্দ্রতা ভালোবাসে। তবে খুব বেশি জল হয়ে গিয়ে যদি মাটি কাদা কাদা হয়ে যায় তাহলে এই গাছ মরে যেতে পারে।

এই গাছ খুব বেশি ঠান্ডা খুব বেশি গরম সহ্য করতে পারে না। যদি ঘরের মধ্যে রাখেন তাহলে চেষ্টা করবে রুম হিটার বা এয়ারকন্ডিশনের কাছাকাছি না রাখতে। এই গাছ নাইট্রোজেন ভালোবাসে। বাজার চলতি কোন রাসায়নিক সার ব্যবহার করতে পারেন অথবা মাসে একবার সরষের খোল পচা তরল সার দিতে পারেন। পাতা অন্তত সপ্তাহে একবার ভিজে কাপড় দিয়ে মুছে দিতে হয়। এই ভাবে যত্ন নিলে আপনার ঘরেও শোভা পাবে র‍্যাটেল স্নেক প্ল্যান্ট।

Avatar