BollywoodHoop Plus

করিশ্মার কারণে ফিল্ম থেকে বাদ পড়েছিলেন রবীনা, এত বছর পর বিস্ফোরক অভিনেত্রী

করিশ্মা কাপুর (Karishma Kapoor)-কে নিয়ে একসময় গুজব প্রচলিত ছিল, তাঁর কেরিয়ারের সব সিদ্ধান্ত নেন তাঁর মা ববিতা (Babita)। বলিউডের বহু কূশীলবও তাঁদের অভিজ্ঞতা প্রসঙ্গে জানিয়েছেন, করিশ্মার পারিশ্রমিক তো বটেই, এমনকি শুটিং ফ্লোরে তিনি কি পোশাক পরবেন, তাও ঠিক করে দিতেন ববিতা। এর ফলে প্রযোজক-পরিচালকদের একাংশ অসন্তুষ্ট হলেও কপূর-তনয়ার সামনে তাঁরা তা প্রকাশ করতেন না। কিন্তু সাম্প্রতিক সাক্ষাৎকারে রবীনা ট‍্যান্ডন (Raveena Tandon) হয়ে উঠলেন বিস্ফোরক। করিশ্মা ও তিনি সমসাময়িক। করিশ্মার জন্য একসময় তিনি কাজ হারিয়েছিলেন বলে অভিযোগ করলেন রবীনা।

নব্বইয়ের দশকে করিশ্মা ও রবীনা দুজনেই ছিলেন তারকা। তাঁদের অভিনয় দক্ষতা ও সৌন্দর্যের অনুরাগীর সংখ্যা কম ছিল না। সম্প্রতি একটি সাক্ষাৎকারে রবীনা জানিয়েছেন, তিনি চিরকাল সুস্থ প্রতিযোগিতায় বিশ্বাসী। ফলে নিজের সেরাটা দিতে পারেন তিনি। কিন্তু নিজেকে হিংসুটে বলতে নারাজ রবীনা। তিনি জানিয়েছেন, কোনো নবাগতর সাথে কোনোদিনই কাজ করতে অস্বীকার করেননি তিনি। এমনকি কাউকে কোনো প্রোজেক্ট থেকে সরিয়ে দেওয়ার জন্য রাজনীতি বা দলবাজি করেননি রবীনা। কিন্তু অনেকেই তাঁর বিরুদ্ধে নির্লজ্জ ভাবে রাজনীতি করেছেন এবং তাঁদের মধ্যে করিশ্মা অন্যতম বলে জানালেন রবীনা।

1994 সালে মুক্তিপ্রাপ্ত ফিল্ম ‘বিজয়পথ’-এ অজয় দেবগণ (Ajay Devgan)-এর বিপরীতে অভিনয়ের কথা ছিল রবীনার। কিন্তু চুক্তিপত্রে সই করার পরও তাঁকে সরিয়ে ওই চরিত্রে নেওয়া হয় তব্বু (Tabbu)-কে। 1996 সালে মুক্তি পেয়েছিল ডেভিড ধাওয়ান (David Dhawan) পরিচালিত ফিল্ম ‘সাজন চলে সসুরাল’। এই ফিল্মে প্রথমে গোবিন্দা (Govinda)-র বিপরীতে রবীনার অভিনয়ের কথা থাকলেও করিশ্মা রাজনীতি করে এই ফিল্ম থেকে তাঁকে রিপ্লেস করেছিলেন। গোবিন্দা ও করিশ্মা জুটির ফিল্ম ‘সাজন চলে সসুরাল’ সেই বছর বক্স অফিসে সর্বাধিক ব্যবসা করেছিল।

তবে কোনোদিনই করিশ্মার সাথে রবীনার সুসম্পর্ক ছিল না। ‘আন্দাজ আপনা আপনা’-য় একসাথে অভিনয় করলেও তাঁরা শুটিং চলাকালীন একসাথে সেটে থাকতেন না বা সময় কাটাতে চাইতেন না।

Related Articles