বাস্তবের মাটিতেও রিয়েল হিরো, দুধের শিশুকে বাঁচিয়ে আনলো এক দমকলকর্মী, ভাইরাল ভিডিও

Avatar

HoopHaap Digital Media

সিনেমার রিয়েল হিরো নেমে এসেছে বাস্তবের মাটিতে। সিনেমার গল্পগুলি তো এই বাস্তবকে কেন্দ্র করেই তৈরি হয়। মাঝে মাঝে অতিরঞ্জিত হয়, তা মনোরঞ্জনের জন্য। কিন্তু আসল গল্পটার ভিত্তি কিন্তু বাস্তব ঘটনাই থাকে। অতিরিক্ত বৃষ্টির জন্য ও বন্যায় ওড়িশার বিস্তীর্ণ অঞ্চল জলের তলায় ডুবে গেছে। বাড়িঘর ভেঙ্গে গেছে প্লাবিত হয়েছে চাষের জমি। জনজীবন বিপন্ন হয়েছে। রাস্তাঘাট ভেঙে তার ওপর দিয়েই বয়ে চলেছে নদী।

এরইমধ্যে চলছে জীবনযাপনের লড়াই। একেকটা দিন কাটছে প্রকৃতির সাথে যুদ্ধ করে। এ বছরে প্রকৃতির প্রতি মুহূর্তে দেখিয়ে চলেছে তার তাণ্ডবের লীলা। কিন্তু মানুষ অভিযোজিত হতে শিখে গেছে। একেতো করোনার তান্ডব, তারপরে প্রকৃতির এমন খেলা, সবটাই মানিয়ে নিয়ে থাকতে হবে এমন মানসিকতা সকলেই তৈরি করে নিয়েছেন।

কিন্তু এমন দুর্যোগকে মাথায় রেখে নিজেদের প্রাণের ঝুঁকি নিয়ে যে সমস্ত উদ্ধারকারী দলের সদস্যরা এই সমস্ত অসহায় মানুষের দিকে হাত বাড়িয়ে দিয়েছেন তারাই তো হলেন ‘রিয়েল হিরো’। ওড়িশার জাজপুরের একটি বন্যায় বিপর্যস্ত এলাকা থেকে কয়েকটি পরিবারের সদস্যকে উদ্ধার করছেন কয়েকজন দমকলকর্মী, ভিডিওতে এমনটাই দেখা যাচ্ছে। এই পরিবারের সদস্যদের মধ্যে রয়েছেন একটি শিশুও।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন ওড়িশার দমকল বিভাগের বিজেপি সত্যজিৎ মহান্তি। আর যারা এই অসাধ্য সাধন করেছেন তারা হলেন দমকল বিভাগের কর্মীরা। নিজেদের প্রাণের ঝুঁকি নিয়ে তারা এই সমস্ত অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন। নদীর দু’কূল ছাপিয়ে বন্যা দেখা দিয়েছে, যার ফলে নদীর আশেপাশের বাড়ি যথেষ্ট ক্ষতিগ্রস্ত হচ্ছে। সেই বাড়ি থেকেই সদস্যদের উদ্ধার করার চিত্র সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছে। দমকল কর্মীদের এই কর্মকাণ্ডকে থেকেই এক কথায় সাধুবাদ জানিয়েছেন।

Avatar

Leave a Comment