whatsapp channel

Lifestyle: কোন রাশির জাতকদের জন্য লাল তিলক শুভ, কারা পরলে ঘটবে বিপদ!

কপাল জুড়ে রাঙা তিলক। রীতিটি প্রাচীনকাল থেকেই প্রচলিত সনাতন ধর্ম। যুদ্ধে যাওয়ার আগেই হোক কিংবা কোনো শুভ কাজের সূচনায় কিংবা আবার যুদ্ধ জয় করে ফেরার মুহূর্তে- তিলক পরার রীতি চলে…

Avatar

HoopHaap Digital Media

কপাল জুড়ে রাঙা তিলক। রীতিটি প্রাচীনকাল থেকেই প্রচলিত সনাতন ধর্ম। যুদ্ধে যাওয়ার আগেই হোক কিংবা কোনো শুভ কাজের সূচনায় কিংবা আবার যুদ্ধ জয় করে ফেরার মুহূর্তে- তিলক পরার রীতি চলে আসছে সেই প্রাচীনকাল থেকেই। আজও আমরা নানা রকম তিলক পরি দুই ভ্রুয়ের মাঝখানে। কারণ এই তিলক লাগানো অত্যন্ত শুভ বলে মনে করা হয়। নানা ধরনের তিলকের উল্লেখ হিন্দুধর্মে পাওয়া যায়। এগুলি হল- গোপীচন্দন তিলক, সিঁদুরের তিলক, চালের তিলক, চন্দনের তিলক ও ভষ্মের তিলক। হিন্দুধর্ম অনুসারে দেবতাদের মতো মানুষের কপালেও তৃতীয় চক্ষু থাকে।

এবার দেখা যাক কোন রাশির জাতকদের জন্য কোন তিলক শুভ। জ্যোতিষবিজ্ঞান বলে, কোনও গ্রহ নিজের অবস্থান পরিবর্তন করলে তার প্রভাব রাশিচক্রের প্রতিটি রাশির জাতকদের উপর এসে পড়ে। এর ফলে কারো উপর সুখের বৃষ্টি হয়, কেউ ডুবে যান দুঃখের অতল গভীরে। একইভাবে বিভিন্ন রঙের প্রভাবও বিভিন্ন রাশির উপর এসে পড়ে। কারণ বিভিন্ন রং বিভিন্ন গ্রহের সঙ্গে সম্পর্কযুক্ত। এবার লাল রং নিয়ে আলোচনা করতে হলে উঠে আসে মঙ্গল গ্রহের নাম। মঙ্গলকে বলা হয় নবগ্রহের সেনাপতি। এই গ্রহ সাহস, যুদ্ধবিগ্রহ ও হিংসার সঙ্গে সম্পর্কযুক্ত। উত্তেজনা ও রাগের প্রতীক হিসেবেও পরিচিতি পায় মঙ্গল গ্রহ।

জ্যোতিষবিজ্ঞান অনুসারে বৃশ্চিক ও মেষ রাশির অধিপতি হল মঙ্গল। এই দুই রাশির জন্য লাল রং বেশ শুভ। কিন্তু এই দুই রাশির জাতকের কোষ্ঠীতে মঙ্গল অশুভ স্থানে থাকলে তখন লাল রং উল্টে এদের ক্ষতি করতে পারে। সেক্ষেত্রে এই দুই রাশির জাতকরা লাল টিপ বা লাল তিলক লাগাবেন না। অন্যদিকে শনি ও মঙ্গল হল পরস্পরের শত্রু গ্রহ। শনি একদমই লাল রং পছন্দ করেন না। এদিকে মকর ও কুম্ভ রাশির গ্রহাধিপতি হলেন শনি। তাই এই দুই রাশির জাতকদের লাল রং সহ্য হয় না। তাই মকর ও কুম্ভ রাশির জাতকরা কপালে লাল টিপ বা তিলক পরলে শনি এঁদের উপর রুষ্ট হবেন এবং এদের জীবনে সংকট বাড়িয়ে তুলবেন।

ডিসক্লেমার: তবে এসব ধারণা অনেকেই মানেন না, অনেকেই আবার মেনে চলেন। সবটাই নিজেদের বিশ্বাসের উপর নির্ভরশীল। আপনি এসব মানতে চাইলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media