Hoop Life

Lifestyle: মধু কেন দীর্ঘদিন ভালো থাকে জানেন?

অন্য জিনিস খারাপ হয়ে গেলেও মধু দীর্ঘদিন ভালো থাকে, মধু অনেক দিন পর্যন্ত রেখেও সহজ ভাবে খাওয়া যায়, কিন্তু আপনি কি জানেন মধুর মধ্যে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং আন্টি উপাদান। আর এর মধ্যে সুক্রোজ এর বেশি পরিমান অনেক পরিমাণে থাকে, জল থাকে একেবারে নামমাত্র। তাই মধু সহজে শুকিয়ে যায় না, বাইরে কোন জীবাণু সংস্পর্শও আসতে পারে না।

এছাড়াও মধুর মধ্যে থাকে প্রাকৃতিকভাবে অ্যাসিড, এই প্রাকৃতিক অ্যাসিড অনেকাংশের মধুকে সংরক্ষণ করতে সাহায্য করে। মধুতে বেশ ভালো পরিমানে থাকে গ্লুকোনিক এসিড, যা কিন্তু মধুর মধ্যে ব্যাকটেরিয়াকে একেবারেই আসতে দেয় না।

মধুকে যদি দীর্ঘদিন ভালো রাখতে চান, তাহলে কোনো এয়ার টাইট কন্টেনারে রেখে দেবেন, খেয়াল করবেন। যেন এই কন্টেইনার এর মধ্যে কোনভাবেই না জল পড়ে এইভাবে যদি মধুর সংরক্ষণ করে রাখতে পারেন, তাহলে দেখবেন মধু অনেক দিন পর্যন্ত ভালো থাকবে।

মধু খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো, বিশেষ করে শীতকালে প্রতিদিন সকালবেলা উঠে এক চামচ মধু খেতে পারেন, তবে যাদের হাই ব্লাড প্রেসার তারা কিন্তু একেবারেই খুব বেশি খাবেননা, চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে পারেন। তুলসী পাতার সঙ্গে মিশিয়ে খেতে পারেন এটি কিন্তু অসাধারণ কাজ দেবে। এছাড়াও রূপচর্চার কাজেও ব্যবহৃত হয় মধুর মধুর সঙ্গে কাঁচা দুধ খুব ভালো করে মিশিয়ে মুখে লাগাতে পারেন, দেখবেন আপনার ত্বক কত সুন্দর পরিষ্কার ঝকঝকে হবে।

Related Articles