whatsapp channel

Rekha: মুখ ফিরিয়ে নেন বাবা, পরিবারের পাশে দাঁড়াতে এই কাজও করেছিলেন রেখা

রেখা (Rekha) নামটা শুনলেই প্রথমে যে কথাটা মাথায় আসে সেটা হল বিতর্ক। তাঁর দীর্ঘ অভিনয় জীবনের অধিকাংশটাই জুড়ে ছিল নানান বিতর্ক। একাধিক অভিনেতার সঙ্গে প্রেমের সম্পর্ক নিয়ে সমালোচনা, প্রশ্নের মুখে…

Avatar

Nirajana Nag

রেখা (Rekha) নামটা শুনলেই প্রথমে যে কথাটা মাথায় আসে সেটা হল বিতর্ক। তাঁর দীর্ঘ অভিনয় জীবনের অধিকাংশটাই জুড়ে ছিল নানান বিতর্ক। একাধিক অভিনেতার সঙ্গে প্রেমের সম্পর্ক নিয়ে সমালোচনা, প্রশ্নের মুখে পড়েছেন তিনি। তবে শুধু প্রথাগত জীবনে পা রাখার পর নয়, ছোট থেকেই সংগ্রাম করে বড় হয়েছেন রেখা। ব্যক্তিগত জীবন তাঁর কখনোই সহজ ছিল না। খুব কম বয়সেই কঠিন বাস্তবটা বুঝে গিয়েছিলেন তিনি।

জেমিনি গণেশন এবং পুষ্পাবল্লির কন্যা রেখা। তাঁর আসল নাম ছিল ভানুরেখা জেমিনি গণেশন। তবে রেখা নামেই বরাবর পরিচিতি পেয়েছেন তিনি। বাবা মা দুজনেই ছিলেন জনপ্রিয় অভিনেতা অভিনেত্রী। আরো কয়েকজন ভাই বোন ছিল রেখার। তবে বাবার সঙ্গে সম্পর্ক বিশেষ মধুর ছিল না তাঁর। এক সাক্ষাৎকারে এ বিষয়ে মুখও খুলেছিলেন তিনি। জানিয়েছিলেন, বাবার সঙ্গে তাঁর বোঝাপড়ার সমস্যা ছিল। বাবার সঙ্গে তেমন স্মৃতিও নেই তাঁর।

Rekha: মুখ ফিরিয়ে নেন বাবা, পরিবারের পাশে দাঁড়াতে এই কাজও করেছিলেন রেখা

অভিনেত্রী জানিয়েছিলেন, বাবাকে কখনো পরিবারের পাশে সেভাবে দাঁড়াতে দেখেননি তিনি। তবে এমন নয় যে বাবা মায়ের মধ্যে সম্পর্ক ভালো ছিল না। রেখা জানিয়েছিলেন, প্রেম ছিল তাঁর বাবা মায়ের মধ্যে। কিন্তু প্রেম দিয়ে পেট ভরে না। সবকিছু সামাল দেওয়াও যায় না। ছোট বেলাতেই পরিবারের দায়িত্ব নিতে শিখে গিয়েছিলেন রেখা। এমনকি সে জন্য নিজের পড়াশোনাও ছাড়তে হয়েছিল তাঁকে। বড় হয়েছেন সংগ্রাম করে।

Rekha: মুখ ফিরিয়ে নেন বাবা, পরিবারের পাশে দাঁড়াতে এই কাজও করেছিলেন রেখা

অভিনয় জগতে পা রাখার স্বপ্ন ছিল তাঁর। কেরিয়ারের সূত্রপাত হয়েছিল দক্ষিণী ছবির হাত ধরে। হিন্দিতে তাঁর প্রথম ছবি ‘সাওয়ান ভাদো’। ১৯৭০ সালে মুক্তি পেয়েছিল ছবিটি। দশকের পর দশক ধরে ফিল্মি জগতে রাজত্ব করেছেন তিনি। অভিনয় করেছেন বিভিন্ন প্রজন্মের অভিনেতাদের সঙ্গে। হাজারো সংগ্রাম, বিতর্ক সত্ত্বেও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তিনি। আজ তাঁর সাফল্য এবং সম্পত্তির পরিমাণ অনেকেরই চোখ ধাঁধিয়ে দেয়। বলিউডের এভারগ্রিন অভিনেত্রী তিনি যিনি এখনো নিজের জৌলুস ধরে রেখেছেন।

Rekha: মুখ ফিরিয়ে নেন বাবা, পরিবারের পাশে দাঁড়াতে এই কাজও করেছিলেন রেখা

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই