whatsapp channel

Lifestyle: বগলের কালো দাগ দূর করুন ঘরোয়া উপাদান দিয়েই, জেনে নিন পদ্ধতি

বগলের কালো দাগ দূর করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। বাইরে থেকে কত রকমের কত জিনিস কিনে এনে আমরা ট্রাই করি, কিন্তু আমরা নিজেও জানিনা এতে কিন্তু কালো…

Avatar

Shreya Chatterjee

বগলের কালো দাগ দূর করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। বাইরে থেকে কত রকমের কত জিনিস কিনে এনে আমরা ট্রাই করি, কিন্তু আমরা নিজেও জানিনা এতে কিন্তু কালো দাগ আরো বেশি পরিমাণে বেড়ে যায়। কারণ এই ধরনের জিনিসের মধ্যে থাকে অনেক রকমের কেমিক্যাল যা কিন্তু হয়তো ক্ষণস্থায়ীভাবে তুলে দিতে পারে। কিন্তু দীর্ঘস্থায়ীভাবে ত্বকের ক্ষতি করে দেয় এছাড়া এই দাগ কিন্তু আবারো ফিরে আসতে পারে, প্রথমেই জানা যাক এই দাগ কেন হয়।

১) শরীরে যদি হরমোনাল কোন সমস্যা থাকে অতিরিক্ত থাইরয়েড থাকে, তাহলে কিন্তু এই ধরনের কালো দাগ অনেক বেশি পরিমাণে হয়, ঘাড়ের কাছে বগলে, কনুইতে এছাড়া হাঁটুতে এই ধরনের কালো দাগ পরতে পারে, তাই যদি একেবারে কোন রকম কিছু করে কালো দাগ না যায় সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

২) এছাড়াও অতিরিক্ত উপস্থিতি হওয়ার কারণে ও কিন্তু এই দাগ হতে পারে সেক্ষেত্রে সামান্য একটু যোগাভ্যাস বা হাঁটাচলা করে ওজন কমাতে হবে।

৩)অতিরিক্ত পরিমাণে পারফিউম দিয়েও কিংবা নানান রকমের কেমিক্যালযুক্ত ক্রিম ব্যবহার করার ফলে কিন্তু এই ধরনের দাগ হতে পারে। সেক্ষেত্রে আন্ডার আর্মস এর হেয়ার রিমুভ করার জন্য কোন রকম কেমিক্যাল না ব্যবহার করে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করতে পারেন। এতে হয়তো একটু দেরি হবে, কিন্তু হেয়ার সহজে রিমুভ হয়ে যাবে এবং হেয়ারের গ্রোথ কমে যাবে।

এবার চলুন দেখে নিন কিভাবে শুধুমাত্র একটি জিনিস যেমন বেতনের এই ব্যবহার করেই আপনি আপনার ত্বকে অনেক বেশি পরিষ্কার ঝকঝকে করতে পারবেন।

ভিটামিন ই অয়েল সম্পর্কে আমরা অনেকেই জানি। আবার অনেকের কাছে এই জিনিসটি এখনো অজানা। তার জন্য প্রথমেই আপনাকে কি করতে হবে? কোন একটা ওষুধের দোকানে যেতে হবে। কালো দাগের পরিমাণ যদি বেশি হয় সে ক্ষেত্রে বেশি পাওয়ারের ওষুধ নিতে হবে আমাদের ভারতবর্ষে ইভিয়ন ক্যাপসুল খুব সহজেই পাওয়া যায়। ইভিয়ন হলুদ রংয়ের যে সাড়ে ৬০০ পাওয়ার এর ক্যাপসুল পাওয়া যায়, সেটা আপনাকে কিনে আনতে হবে। আর দাগের পরিমাণ যদি কম থাকে সেক্ষেত্রে ৪০০ পাওয়ারের ওষুধ কিনলেই হবে।

খুব সুন্দর রাবারের একটি আস্তরনের মধ্যে অয়েল থাকে। সেক্ষেত্রে কাঁচি দিয়ে এই আস্তরণ টাকে কেটে অয়েল বার করে নিতে হবে, প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে আনারামসকে খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে। পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারেন গরম জল এবং পাতি লেবুর রস আর সামান্য নুন। এই মিশ্রণটিকে এই মিশ্রণটির মধ্যে একটু তুলা ভিজিয়ে বা কোন কাপড় ভিজিয়ে বগলকে ভালো করে পরিষ্কার করে নিয়ে তার ওপরে ভিটামিন ই অয়েলকে খুব ভালো করে লাগিয়ে সারা রাতের জন্য শুয়ে পড়ুন।

এইভাবে যদি টানা সাত দিন করতে পারেন তাহলে দেখবেন আপনার আন্ডার আমস কতটা পরিষ্কার হয়ে গেছে।এক্ষেত্রে পাতিলেবু ব্যবহার করার জন্য কিন্তু দুর্গন্ধের সমস্যা অনেকটা দূর হবে। এক্ষেত্রে আরেকটা জিনিস বলে রাখা খুব প্রয়োজন ভিটামিন ই অয়েল দিয়ে আপনি যদি বগল খুব ভালো করে ক্লকওয়াইজ এবং এন্টি ক্লক ওয়াইজ ভালো করে ম্যাসাজ করতে পারেন তাতে শুধুমাত্র আলোড়ামসের সমস্যায় যে দূর হবে এমনটা নয় এরকম নিয়মিত করতে থাকলে ব্রেস্ট ক্যান্সারের বা ব্রেস টিউমার হওয়ার সম্ভাবনা অনেকটা কমে আসে।

সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ভিটামিন ই অয়েল ম্যাসাজ করার পরে কিছুক্ষণ আপনাকে ক্ল্যাপিং করতে হবে অর্থাৎ আপনার ডান হাত দিয়ে জোরে জোরে যেরকম করে আমরা তালি মারি সেরকম করে মারতে হবে এবং এর ফলে একটা ভাইব্রেশন ক্রিয়েট হবে। যার জন্য ব্রেস্ট ক্যান্সার বা ব্রেস্ট টিউমার হবে না। যাদের অতিরিক্ত ঘামের সমস্যা আছে, তারা ভিটামিন ই অয়েলকে সারা রাত যদি না রাখতে চান, তাহলে অন্তত এক থেকে দু ঘন্টা আপনাকে রাখতেই হবে। তারপরে ভালো করে জল দিয়ে মুছে পরিষ্কার করে নিতে হবে।

Lifestyle: বগলের কালো দাগ দূর করুন ঘরোয়া উপাদান দিয়েই, জেনে নিন পদ্ধতি

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক