Hoop News

Train Rule: আর ওয়েটিং টিকিট নয়, রেলের নিয়মে বড়সড় পরিবর্তন, বিরাট সুবিধা পেতে চলেছেন যাত্রীরা

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনে দূরের গন্তব্যে যাওয়ার জন্য আগের থেকে টিকিট বুকিং করতে হয়। কিন্তু অনেকসময় টিকিট ওয়েটিংয়ে থাকে। এক্ষেত্রে মনে রাখবেন যে যদি আপনাকে ওয়েটিং টিকেট জারি করা হয় তবে আপনার সিট পাওয়া যাবে না।

তবে এবার থেকে ট্রেনের এই ওয়েটিং লিস্টের নিয়ম পরিবর্তন করতে চলেছে ভারতীয় রেল। আর এই বিষয়ে বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে ভারতীয় রেল। জানা গেছে, এবার থেকে এই ওয়েটিং লিস্টের নিয়মটি তুলে দিতে চলেছে ভারতীয় রেল। আর এই নিয়মটি চালু হলে বিরাট সুবিধা পাবেন যাত্রীরা। কারণ এই ওয়েটিং লিস্ট-এর নিয়ম বন্ধ হলে যাত্রীদের দুর্ভোগ কমে যাবে। অনায়াসে যাত্রীরা এবার থেকে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন।

উল্লেখ্য, বর্তমানে দুর্গাপুজো, দীপাবলি, ছট পুজোর সময় অনেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাড়ি ফেরেন অনেকেই। এবার বেশিরভাগ ভারতীয় মধ্যবিত্ত হওয়ার কারণে অনেকেই ট্রেনে যাতায়াত করেন। আর এবার এই ওয়েটিং লিস্টের নিয়ম বন্ধ করা হলে সেক্ষেত্রে যাত্রীদের জন্য আরো বেশি করে ট্রেন চালানো হবে। সেই সঙ্গে রেলের লাইন এবং ট্র্যাক এবং সিগন্যাল ব্যবস্থা উন্নত করে ট্রেনের গতিবেগ বাড়ানো হবে বলে জানা গেছে রেল সূত্রে। জানা গেছে, আগামী ৫ বছরের মধ্যে দেশে এমন নিয়ম চালু হয়ে যাবে।

Related Articles