Hoop Food

Recipe: ডিম দিয়েই বানিয়ে ফেলুন ইউনিক এই রেসিপি, মাছ-মাংস ফেলে খাবেন

ডিম আগে না মুরগি আগে, এই ধাঁধাঁয় না করে আপাতত আজকেই চিকেন, মাটন, মাছ ভুলে গিয়ে বাড়িতে রান্না করুন অসাধারণ ডিম কষা। বাড়িতে অতিথি আসুক বা মাছ মাংস খেতে খেতে যদি আর ভালো না লাগে, তখন অনায়াসেই বানিয়ে নিতে পারেন অসাধারণ এই রেসিপিটি। খাই আর দেরি না করে এক্ষুনি ছুটতে বাজার থেকে নিয়ে আসুন, পাঁচটি ডিম তাতেই হয়ে যাবে দুপুরের অসাধারণ লাঞ্চ।

উপকরণ – পাঁচটি ডিম হলুদ গুঁড়ো এক টেবিল চামচ লঙ্কা গুঁড়ো স্বাদমতো আদা বাটা এক টেবিল চামচ রসুন বাটা এক টেবিল চামচ কুচি করা পেঁয়াজ দুটি টমেটো বাটা তিন টেবিল চামচ জিরেগুঁড়ো ১ টেবিল চামচ ধনে গুঁড়ো এক টেবিল চামচ আমচুর পাউডার এক টেবিল চামচ সরষের তেল পরিমান মত গোটা জিরে এক টেবিল চামচ শুকনো লঙ্কা দুটি তেজপাতা দুটি কাঁচা লঙ্কা কয়েকটা টক দই এক কাপ ধনেপাতা কুচি পরিমাণ মতো

প্রণালী– প্রথমে ডিমগুলিকে খুব ভালো করে সেদ্ধ করে নিতে হবে। তারপর কড়াইতে সরষের তেল গরম করে হলুদ এবং সামান্য চিনি মিশিয়ে এপিঠ ওপিঠ করে ভেজে নিতে হবে।

কড়াইতে আরও খানিকটা তেল গরম করে গোটা জেলের শুকনো লঙ্কা তেজপাতা ফোড়ন দিয়ে ভালো করে ভেজে নিতে হবে।

এরপর সমস্ত গুঁড়ো মশলাগুলোকে একটি জায়গায় ভালো করে টক দইয়ের সঙ্গে ফেটিয়ে পাশে রেখে দিতে হবে।

কড়াইতে আসতে আসতে পেঁয়াজ আদার রসুনকে খুব ভালো করে কষিয়ে নিতে হবে।

এরপর টক দই এর মধ্যে গুঁড়ো লঙ্কাকে মিশিয়ে রাখা টক দই খুব ভালো করে এই মিশ্রন মধ্যে ঢেলে ভালো করে কষাতে হবে।

ভালো করে কষানো হয়ে গেলে সেদ্ধ করে, ভেজে রাখা ডিমগুলিকে দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিতে হবে।

খুব ভালো করে কষিয়ে নিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিতে হবে ভালো করে কষানোর পরে যখন দেখবেন পাশ থেকে তেল বেরিয়ে আসছে, তখন তা উপরে ধনেপাতা কুচি এবং গরম মশলা গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ডিম কষা।

Related Articles