whatsapp channel

Rituparna Sengupta: সুখবর দিলেন ঋতুপর্ণা, দেখা মিলবে নববর্ষে

ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) যথেষ্ট সংস্কৃতিমনা। রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore)- এর পাশাপাশি তিনি বিভিন্ন বরণীয় ব্যক্তিত্ব সম্পর্কেও ওয়াকিবহাল। এই কারণেই তরুণ মজুমদার (Tarun Majumder) নির্মিত ফিল্ম ‘আলো’-য় নিজের চরিত্র নিপুণভাবে…

Avatar

Nilanjana Pande

ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta) যথেষ্ট সংস্কৃতিমনা। রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore)- এর পাশাপাশি তিনি বিভিন্ন বরণীয় ব্যক্তিত্ব সম্পর্কেও ওয়াকিবহাল। এই কারণেই তরুণ মজুমদার (Tarun Majumder) নির্মিত ফিল্ম ‘আলো’-য় নিজের চরিত্র নিপুণভাবে ফুটিয়ে তুলতে পেরেছিলেন ঋতুপর্ণা। পাশাপাশি 2019 সালে ঋতুপর্ণা অভিনয় করেছিলেন কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (Sharatchandra Chattopadhyay) রচিত উপন্যাস ‘দত্তা’ অবলম্বনে তৈরি ফিল্ম ‘দত্তা’-য়। 16 ই জানুয়ারি, সোমবার ‘দত্তা’-র পোস্টার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে ঋতুপর্ণা শরৎচন্দ্রের পঁচাশি তম মৃত্যুবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করলেন।

একশো তিন বছর পেরিয়ে গিয়েছে ‘দত্তা’ রচনার পর। তৎকালীন সময়ে বিদগ্ধ মহলে শরৎবাবু নামেই পরিচিত ছিলেন লেখক। কিন্তু তাঁর সাহিত্য সেই সময় ছিল আধুনিক। শরৎবাবুর লেখা বঙ্গসমাজের একাংশ গ্রহণ করতে পারলেও অধিকাংশ মানুষ সমালোচনাই করতেন। তাঁদের কাছে শরৎবাবুর সাথে বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায় (Bankim chandra Chattopadhyay)-এর রচনার সমালোচনা ছিল প্রাসঙ্গিক। কিন্তু পিছিয়ে যাননি শরৎবাবু। একের পর এক কালজয়ী সাহিত্য রচনা করেছে তাঁর কলম। এই পর্যায়ে রয়েছে ‘দত্তা’-ও।

1976 সালে প্রথমবার চলচ্চিত্রায়িত হয়েছিল ‘দত্তা’। অজয় কর (Ajay Kar)-এর পরিচালনায় তৈরি এই সিনেমার মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন সুচিত্রা সেন (Suchitra Sen), সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee) ও শমিত ভঞ্জ (Shamit Bhanja)। 2019 সালে নির্মল চক্রবর্তী (Nirmal Chakraborty)-র পরিচালনায় আবারও বড় পর্দায় ফিরেছে ‘দত্তা’। এবার মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা, জয় সেনগুপ্ত (Joy Sengupta) ও ফিরদৌস (Firdaus)। বিজয়ার চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা। জয় অভিনয় করেছেন নরেনের চরিত্রে ও ফিরদৌস অভিনয় করেছেন বিলাসের ভূমিকায়। রাসবিহারীর চরিত্রে অভিনয় করেছেন বিশ্বজিৎ চক্রবর্তী (Biswajit Chakraborty)। ফিল্মে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন দেবলীনা কুমার (Devlina Kumar)। ‘দত্তা’-র অধিকাংশ শুটিং হয়েছে শান্তিনিকেতনে।

ঋতুপর্ণার সংস্থা ‘ভাবনা : আজ ও কাল’-এর প্রযোজনায় তৈরি ‘দত্তা’-র শুটিং ও পোস্ট প্রোডাকশনের কাজ সম্পূর্ণ হলেও করোনা পরিস্থিতির কারণে এই ফিল্মের মুক্তি পিছিয়ে গিয়েছিল। তবে শরৎচন্দ্রের মৃত্যুবার্ষিকীতে ঋতুপর্ণা ঘোষণা করেছেন ‘দত্তা’ মুক্তির দিন। এই ফিল্ম মুক্তি পেতে চলেছে চলতি বছরের বাংলা নববর্ষ অর্থাৎ পয়লা বৈশাখে।

whatsapp logo