Hoop News

School Vacation: টানা ৩ দিন বন্ধ থাকবে স্কুল, নেপথ্যে কারণ কি!

ভারতে এখন উৎসবের মরসুম চলছে, আর এর মাঝে স্কুল পড়ুয়া বাচ্চাদের জন্য এক বছর সুখবর নিয়ে আসছে সেপ্টেম্বর মাসে আগস্ট মাসেও প্রচুর ছুটি ছিল, এবার সেপ্টেম্বরেও আসতে চলেছে, অনেকগুলি ছুটি। তাই আর দেরি না করে দেখে ফেলুন সেপ্টেম্বরে স্কুল কলেজে কটা ছুটি রয়েছে। সেপ্টেম্বর মাসের ছুটিতে লং উইকেন্ড। আবার ছুটি থাকবে তার পরের সোমবারও। অতএব চাইলে একটা ছোট্ট বেড়ানোর পরিকল্পনা করে নিতেই পারেন অনেকে। মাস শুরু হতে আর দু’দিন বাকি।

আপনি কি আসন্ন সেপ্টেম্বর মাসের স্কুলের ছুটির লিস্ট খুঁজছেন? দেশে এই মাসে গণেশ চতুর্থী এবং ওনামের মতো উৎসব পালিত হয়, তাই আগামী ছুটির হিসেব করছেন সবাই।

এবার চলুন দেখে নেওয়া যাক, সেপ্টেম্বর ২০২৪-এর স্কুল ছুটির তালিকা। যদিও ছুটির তালিকা এবং দিনের সংখ্যা সম্ভবত রাজ্য ব্যতিরেকে অনেকটাই পরিবর্তন হয়। সেপ্টেম্বর ২০২৪-এর জন্য দেশের স্কুলগুলির ছুটির তালিকা সম্পূর্ণ প্রকাশ পেয়ে গেছে। এই তালিকা কেন্দ্রীয় সরকারের শিক্ষা নির্দেশিকা দ্বারা স্কুল ক্যালেন্ডারে দেওয়া হচ্ছে।

তবে এগুলি ছাড়াও কিছু স্থানীয় ছুটি বা এলাকাভিত্তিক ছুটি থাকে, যা নির্দিষ্ট স্কুলের ডাইরিতে লেখা থাকে, এছাড়াও কিছু তারতম্য হয়ে থাকে স্কুলের শিক্ষার্থীরা প্রতি বছর গ্রীষ্মকালে এবং শীতকালে ছুটি পেয়ে থাকে, জাতীয় ছুটির দিনগুলো ভারতবর্ষের সমস্ত বিদ্যালয় ছুটি থাকে, তবে এগুলি ছাড়াও কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসারে স্কুলগুলিতে সাধারণ ছুটি পালন করা হয়।

২০২৪ সালের সেপ্টেম্বরে নিম্নলিখিত দিনগুলিতে স্কুল বন্ধ থাকবে। যদিও রাজ্য বিশেষে এই তালিকায় কিছু তারতম্য হয়ে থাকে। দেখে নিন সম্পূর্ণ তালিকা।

শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪ গণেশ চতুর্থী

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৫, ২০২৪ প্রথম ওনাম

রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০২৪ থিরুভোনাম

সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪ ঈদে মিলাদ

সেই সঙ্গেই ৫ সেপ্টেম্বর রয়েছে শিক্ষক দিবস। এদিন আনুষ্ঠানিকভাবে বিদ্যালয়ে ছুটি থাকবেনা। সাধারণত কোথাওই ক্লাস হয় না। বরং ওই দিন নানান বিদ্যালয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। কোথাও পড়ুয়াদের তরফ থেকে শিক্ষক, শিক্ষিকাদের উপহার তুলে দেওয়া হয়। মোটামুটি ঐদিন পড়াশোনা থেকে ছুটি পায় ছোট ছোট ছেলেমেয়েরা।

শিক্ষক দিবসের পর ১৫ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর অবধি একটা টানা ছুটি পাবেন রাজ্যের ছাত্রছাত্রীরা (School Students)। ১৫ সেপ্টেম্বর রবিবার হিসাবে ছুটি। এরপর ১৬ সেপ্টেম্বর ফাতেহা-দোয়াজ-দাহাম এবং ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজোর কারণে স্কুল, কলেজ সহ রাজ্যের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি থাকবে। মোটামুটি দেখা যাচ্ছে, তৃতীয় সপ্তাহে টানা তিন দিন ছুটি পাবেন স্কুল পড়ুয়ারা।

Related Articles