whatsapp channel

সিঁড়ির চাতালে রাখুন সবুজের ছোঁয়া, সিঁড়ির সজ্জায় ৭টি অসাধারণ গাছ

ঘরের মধ্যে বা ফ্ল্যাটে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা হল সিঁড়ি অথবা সিঁড়ির চাতাল। একঘেঁয়ে সিঁড়িকে নতুন করে সাজিয়ে তুলতে ব্যবহার করতে পারেন গাছ। সিঁড়ির জানলা দিয়ে মাঝেমধ্যে উজ্জ্বল আলো ঢোকে।…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ঘরের মধ্যে বা ফ্ল্যাটে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা হল সিঁড়ি অথবা সিঁড়ির চাতাল। একঘেঁয়ে সিঁড়িকে নতুন করে সাজিয়ে তুলতে ব্যবহার করতে পারেন গাছ।

Advertisements

সিঁড়ির জানলা দিয়ে মাঝেমধ্যে উজ্জ্বল আলো ঢোকে। সেই স্থানে নানান রকমের পাতাবাহার গাছ রাখতে পারেন। লাল-হলুদ বড় বড় পাতা পাতাবাহার গাছ আপনার সিঁড়ির একটি কোণকে অসাধারণ সৌন্দর্য ভরিয়ে তুলবে।

Advertisements

ঘরের দরজা বা ফ্ল্যাটের লিফটের সামনে অনায়াসে লাগাতে পারেন মানিপ্ল্যান্ট। সিঁড়ির প্রত্যেকটা স্টেপে স্টেপে ছোট ছোট টবের মধ্যে অনায়াসে বসাতে পারেন স্নেক প্ল্যান্ট, স্পাইডার প্ল্যান্ট। এগুলি পরিবেশকেও অনেক বেশি সুন্দর রাখবে।

Advertisements

বাড়ির চাতালের এক কোণে বসাতে পারেন রাবার প্ল্যান্ট। বড় বড় পাতার এই গাছগুলো দেখতেও যেমন সুন্দর কেমন পরিবেশ থেকে দূষিত কার্বন-ডাই-অক্সাইড শুষে নিতে সাহায্য করে এগুলি।

Advertisements

চাতালের একটা ছোটো টেবিলের উপর রঙিন কাপড় পেতে ছোট একটি পাত্রের মধ্যে অ্যালোভেরা গাছের চারা লাগিয়ে দিতে পারেন। মাঝে মাঝে সামান্য জল দিয়ে গাছের যত্ন করলেই হবে।

চাতালের মাঝে দড়ি ঝুলিয়ে ঝুলন্ত টবে ইচ্ছা করলে লাগাতে পারেন জেড প্ল্যান্ট। দু-একটি লাগিয়ে দিলে টব থেকে ঝুলিয়ে দিতে হবে গাছগুলোকে।

চাতাল কিছু রঙিন করে তুলতে চাতালের যে জায়গায় উজ্জ্বল আলো আসবে সেখানে অনায়াসে টবের মধ্যে লাগাতে পারেন ‘পার্পেল হার্ট প্ল্যান্ট’। এবার সিঁড়ির চাতালের জন্য চিন্তা না করে গাছগুলি দিয়ে সুন্দর করে সাজিয়ে তুলুন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media