Hoop Life

Skin Care: রোদে পুড়ে যাওয়া ত্বক নিমেষে হবে ফর্সা, পার্লারে না গিয়ে জেনে নিন আসল টোটকা

আমাদের সকলের একটি মাত্র সমস্যা খুব কমন তা হলো রোদে পোড়া ত্বক। রোদে পোড়া ত্বকে আপনি যদি একেবারে শেষ করে দিতে পারেন বা খুব সুন্দর করে উঠতে চান, তাহলে সাহায্য করবে আপনাকে চালের গুঁড়ো। চালের গুঁড়ো মানেই আমাদের মনে পড়ে, শীতকাল পড়লে পিঠে, পুলির জন্য কিনে আনা হয়, কিন্তু চালের গুঁড়ো যে রূপচর্চার কাজেও ব্যবহার করতে পারেন, তা কিন্তু অনেকেই জানেন না।

চলুন আজকে জেনে নিন, চালের গুঁড়ো দিয়ে শুধুমাত্র পিঠেপুলি না বানিয়ে আপনি কিভাবে আপনার তো কেউ একেবারে সুন্দর ঝকঝকে পরিষ্কার করে ফেলতে পারেন অসাধারণ এই জিনিস দিয়ে। সেক্ষেত্রে বাজার চলতি চালের গুঁড়ো ব্যবহার করতে পারেন, এছাড়া বাড়িতেও কিন্তু চালের গুঁড়ো বা চালের পেস্ট করে নিতে পারেন।

১) চালের গুঁড়ো, মধুর পেস্ট – চালের সঙ্গে খুব সহজেই মধু ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি স্নানের আগে একেবারে পরিষ্কার ভিজে গায়ে, মুখে, ঘাড়ে খুব ভালো করে লাগিয়ে একটুখানি ঘষে নিয়ে তারপরে জল দিয়ে ধুয়ে ফেলুন বা স্নান করে ফেলুন খুব ভালো স্ক্রাবিং এর কাজ করে।

২) চালের গুঁড়ো, নারকেল তেল- যাদের ড্রাই স্কিন, তারা কিন্তু মধু না মিশিয়ে সেই জায়গায় লাগাতে পারেন নারকেল তেল, চালের গুঁড়োর মধ্যে পরিমাণ মতো নারকেল তেল মিশিয়ে কিন্তু খুব সহজে স্ক্রাবিং হিসেবে ব্যবহার করতে পারেন। আমরা বাজার চলতি স্ক্রাবার কিনে আনি, কিন্তু একবার এটা ব্যবহার করে দেখবেন ত্বক সুন্দর নরম এবং পরিষ্কার হয়ে যাবে।

৩) চালের গুঁড়ো, টক দই- চালের গুঁড়োর সাথে টক দইকে খুব ভালো করে মিশিয়ে নিন। অতিরিক্ত শরীরে ট্যান পড়ে গেছে বা সূর্যের আলো একেবারে ত্বক অন্যরকম ভাবে কালো হয়ে গেছে, তারা কিন্তু চালের গুঁড়োর সঙ্গে টক দই খুব ভালো করে মিশিয়ে রীতিমতন সারা গায়ে, মুখে, গলায়, পিঠে লাগাতে পারেন।

৪) চালের গুঁড়ো, কাঁচা দুধ- চালের গুঁড়োর সঙ্গে কাঁচা দুধকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে, আমরা প্রত্যেকেই জানি কাঁচা দুধের মধ্যে আছে ভীষণ উপকারী উপাদান। যা আমাদের ত্বকে সুন্দর করতে এবং সাহায্য করে কাঁচা দুধ খুব ভালো ক্লিঞ্জিং লোশন হিসেবেও কাজ করে। তাই চালের সঙ্গে কাঁচা দুধ খেয়ে অবশ্যই মিশিয়ে একবার ব্যবহার করে দেখুন, আপনার তো কত সুন্দর পরিষ্কার ঝকঝকে হয়ে যাবে।

৫) চালের গুঁড়ো, কফি পাউডার- চালের গুঁড়োর সঙ্গে কফি পাউডার এবং তার সঙ্গে জল অথবা কাঁচা দুধকে ভালো করে মিশিয়ে আপনি যদি খুব ভালো করে লাগিয়ে ধুয়ে ফেলতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক হবে ভীষণ সুন্দর।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles