whatsapp channel

বাড়িতে টবেই সিলোসিয়া চাষ করুন সহজ পদ্ধতি অনুসরণ করে

বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করতে বাড়িতে চাষ করতে পারেন সিলোসিয়া। যাদের ছাদ বাগানের শখ আছে তারা এই গাছটি চাষ করতে পারেন। তাছাড়া বাড়ির সামনের উঠোনকে ফাঁকা না রেখে শীতকালে ঘর সাজানোর…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করতে বাড়িতে চাষ করতে পারেন সিলোসিয়া। যাদের ছাদ বাগানের শখ আছে তারা এই গাছটি চাষ করতে পারেন। তাছাড়া বাড়ির সামনের উঠোনকে ফাঁকা না রেখে শীতকালে ঘর সাজানোর জন্য ব্যবহার করতে পারেন।

Advertisements

প্রথমেই মাটি প্রস্তুত করতে হবে। এর জন্য প্রয়োজন কোকোপিট, নদীর সাদা বালি মাটি এবং জৈব সার ভাল করে মিশিয়ে নিয়ে অন্তত দশ দিন মাটি প্রস্তুত করে রাখুন। নার্সারি থেকে কোন ভাল জাতের চারা কিনে আনতে হবে।

Advertisements

১০ বা ১২ ইঞ্চি টবে মাটি দিয়ে মাঠের মাঝখানে একটি গাছ প্রতিস্থাপন করুন। গাছটি যদি খুব ছোট অবস্থায় থাকে তাহলে অন্তত দু-তিনদিন একটু ছায়ায় রাখতে পারে। তারপর রোদ ঝলমলে আবহাওয়ায় এই গাছ প্রতিস্থাপন করুন।

Advertisements

সকাল-সন্ধ্যায় দুবেলা অল্প করে মাটি ভিজিয়ে দেবেন। সার হিসেবে ব্যবহার করতে পারেন জৈব সার। মাঝে মাঝে গোবর সার এবং সরষের খোল পচা তরল সার ব্যবহার করুন। মাটিতে কখনো আগাছা হতে দেওয়া যাবেনা। পোকামাকড়ের আক্রমণ যাতে না হয় তার জন্য মাঝেমধ্যে নিম তেল স্প্রে করতে পারেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media