Hoop LifeHoop Fitness

Lifestyle: বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা, ক্যানসারও দূরে রাখে শীতের এই সবজি

Advertisements

শীতকাল (Winter) মানেই বাজারে হরেক সবজির (Vegetable) মেলা। গাজর, বিনস, বিট, মটরশুঁটি, শিমের মতো সবজির পাশাপাশি আরো একটি শীতকালীন স্পেশ্যাল সবজি পাওয়া যায় যা সকলেরই খুব প্রিয়। সেটি হল পেঁয়াজকলি (Onion Blossom)। গরম ভাতে বা রুটির সঙ্গে পেঁয়াজকলি ভাজা, কিংবা মাছের তরকারিতেও পেঁয়াজকলি দিয়ে রাঁধলেও বেশ সুস্বাদু খেতে হয়। বাঙালির হেঁশেলে শীতকালে পেঁয়াজকলি থাকবেই। এটা নতুন করে বলার অপেক্ষা রাখে না। শুধু পেঁয়াজকলি ভাজা খেতেও বেশ ভালো লাগে। স্বাদের কথা তো সকলেই জানেন, পেঁয়াজকলিতে কতটা গুণাগুণ রয়েছে তা কি জানেন? এই সবজি খেলে কী কী উপকারিতা পাওয়া যেতে পারে?

স্বাস্থ্যের পক্ষেও পেঁয়াজকলি খাওয়া খুব ভালো। একাধিক কঠিন রোগ থেকে অব্যাহতি দেওয়ার পাশাপাশি আরো অনেক গুণ রয়েছে এই সবজির। পেঁয়াজকলিতে রয়েছে ভিটামিন এ, বি১২, সি, কপার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এর মতো খনিজ। এই সবজিতে ফাইবারের পরিমাণও কম নেই। যার ফলে হজম শক্তি বাড়ে এবং ফাইবারের চাহিদাও মেটে পেঁয়াজকলি খেলে। ভিটামিন এ এবং সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। শরীরে থাকা জীবাণু ধ্বংস করে বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করে পেঁয়াজকলি।

Lifestyle: বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা, ক্যানসারও দূরে রাখে শীতের এই সবজি

পেঁয়াজকলিতে রয়েছে ভিটামিন সি এবং কে যা হাড়কে মজবুত করে। চোখের দৃষ্টি উন্নত করে এই সবজি। বয়সের গতি কমায় পেঁয়াজকলি। পাশাপাশি বিভিন্ন ব্যাকটেরিয়া থেকে হওয়া পেটের সমস্যা এবং ডায়রিয়ার মতো রোগকেও দূরে রাখতে সাহায্য করে এই সবজি।

সালফার সমৃদ্ধ উপাদান রয়েছে পেঁয়াজকলিতে যা ফ্রি ব়্যাডিকলের সঙ্গে লড়তে সাহায্য করে। এই সবজি ক্যানসারের কোষ সৃষ্টিকারী এনজাইম তৈরিতে সাহায্য করে। পাশাপাশি ডায়াবেটিস এর মতো রোগেরও উপশম করে পেঁয়াজকলি। এই সবজির বিভিন্ন গুণাবলী স্বাস্থ্যের পক্ষে খুবই জরুরি।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই