Hoop Life

Skin Care: শীতকালে মধু ব্যবহার করেই ত্বকে পাবেন অসাধারণ জেল্লা

শীতকাল মানেই সকালবেলা মধু, তুলসী মুখে দেওয়া যাতে সর্দি একেবারে ছুঁতে না পারে, কিন্তু এই মধু আপনার ত্বকেও অনেক সুন্দর করতে পারে। শীতকালে যদি মধুকে নিয়মিত লাগাতে পারেন, তাহলে আপনার ত্বক হবে একেবারে সুন্দর বাচ্চাদের মতন নরম, তুলতুলে। তাহলে আর কি গোটা শীতকাল জুড়ে মধু খাওয়ার সাথে সাথে এক চামচ মধু লাগিয়ে নিন। তাহলেই দেখবেন, আর কোনো সমস্যা থাকবে না ত্বকের। আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন মধু দিয়ে করা অসাধারণ বিউটি টিপস।

১) মধু, লেবুর রস – মুখের ওপর কালো দাগ হয়ে গেলে ফেসওয়াস হিসাবে ব্যবহার করতে পারেন এক চামচ মধু, দু চামচ পাতিলেবুর রস খুব ভালো করে মিশিয়ে নিয়ে মুখের উপর লাগিয়ে রেখে দিন। আধ ঘন্টার মত তারপরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন কিংবা রাত্রে ও শোয়ার পরে এই অসাধারণ উপকরণ দুটি মুখে লাগিয়ে শুয়ে পড়তে পারেন তবে যাদের অসুবিধা হবে, তারা শোওয়ার আগে ধুয়ে ফেলতে পারেন আধঘণ্টা রেখে। এই দুটি উপকরণের সঙ্গে সামান্য পরিমাণে অ্যালোভেরা জেল মিশিয়ে ফ্রিজে রেখে দিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ নাইট ক্রিম।

২) মধু, আলুর রস – অনেক সময় চোখের তলায় ডার্ক সার্কেল হয়ে যায়। সেক্ষেত্রে কি করবেন? অনেকেই মধুর সঙ্গে আলুর রস মিশিয়ে চোখের চারপাশে খুব ভালো করে ম্যাসাজ করতে পারেন । তবে শুধু চোখের চারপাশ না মুখের যে কোন অংশে ঘাড়ে, পিঠে, গলায় যদি কোন কারনে জেদি কালো দাগ হয়ে যায়, যা তুলতে সত্যিই খুব বেগ পেতে হয়, তখন সেক্ষেত্রে মধু, আলুর রস মিশিয়ে লাগাতে পারেন নিয়মিত।

৩) মধু, অ্যালোভেরা জেল – মধুর সঙ্গে এলোভেরা জেল খুব ভালো করে মিশিয়ে নাইট ক্রিম হিসাবে লাগাতে পারেন। এটি ফ্রিজে রেখে দিলে অনায়াসে ভালো থাকবে অনেক বেশি দিন। তাই আর দেরি না করে চটজলদি নাইট ক্রিম হিসাবে আপন করে নিন এই অসাধারণ হোমমেড ক্রিম।

৪) মধু, শশার রস – মধুর সংগে শশার রস খুব ভালো করে মিশিয়ে নিতে পারেন এই মিশ্রণটি। খুব ভালো করে মুখে, গলায়, পিঠে লাগাতে পারেন। এতে ত্বক সুন্দর করতে সাহায্য করবে ত্বক একেবারেই নরম করে দেবে।

৫) মধু, চিনি -এক চামচ মধুর সঙ্গে দুই টেবিল চামচ চিনি খুব ভালো করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি ঠোঁটের উপরে বা মুখে স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। এই অসাধারণ ন্যাচারাল স্ক্রাবারটি আপনার ত্বকে নরম করবে। বিশেষ করে, শীতকালে ঠোঁটের অবস্থা একেবারে খারাপ হয়ে যায় সেক্ষেত্রে এই ন্যাচারাল স্ক্রাবারটি অনেক বেশি সুন্দর।

৬) মধু, চালের গুঁড়ো – চালের গুঁড়োর সঙ্গে মধু ভালো করে মিশিয়ে মুখে, পিঠে, গলায় লাগাতে পারেন। এটি অসাধারণ স্ক্রাবার, সপ্তাহে দুদিন ব্যবহার করুন। দেখবেন ত্বক একেবারে সুন্দর হয়ে যাবে।

৭) মধু, কাঁচা দুধ – কাঁচা দুধের সঙ্গে মধু খুব ভালো করে মিশিয়ে নিতে পারেন। যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গেছে তারা এই অসাধারণ দুটি উপকরণকে মিশিয়ে মুখে লাগাতে পারেন। দেখবেন ত্বক কত সুন্দর, পরিষ্কার, ঝকঝকে হয়ে গেছে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক